Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

এসডিজি অর্জনে জাতিসংঘের সহায়তা চায় এফবিসিসিআই

বাণিজ্য ডেস্ক

সেপ্টেম্বর ২৪, ২০২১, ১২:৫০ পিএম


এসডিজি অর্জনে জাতিসংঘের সহায়তা চায় এফবিসিসিআই

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে জাতিসংঘের সহায়তা চেয়েছেন বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সভাপতি মো. জসিম উদ্দিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত ‘নিউ ওয়ার্ল্ড, নিউ হোপ: জাতিসংঘ ও বাংলাদেশ’ শীর্ষক সম্মেলনে তিনি এ সহায়তা চান।

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের সহায়তায়, জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনের সাইড লাইনে এ সম্মেলনের আয়োজন করে সেন্টার ফর নন রেসিডেন্স বাংলাদেশিস।

সম্মেলনে এফবিসিসিআই সভাপতি বলেন, জাতিসংঘ শান্তি কমিশন ও হিউম্যান রাইটস কাউন্সিল উভয়েরই প্রতিষ্ঠাকালীন সদস্য বাংলাদেশ। স্বাধীনতা পরবর্তী দেশ পুনর্গঠনে, বিশেষত দারিদ্র্য দূরীকরণ, টেকসই উন্নয়ন কৌশল, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ-জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলা, মাতৃ ও শিশু উন্নয়ন, টিকাদান, যুব উন্নয়ন, নারী ক্ষমতায়ন, শিক্ষা, শিল্প উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, স্বাস্থ্যসেবা ও গবেষণায় জাতিসংঘের বিশেষ অবদান রয়েছে।

করোনা মহামারি দেশের অর্থনীতিতে কঠিন আঘাত হেনেছে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দিকনির্দেশনা ও নীতিকৌশলের মাধ্যমে বাংলাদেশ দ্রুতই অর্থনীতি পুনরুদ্ধারের পথে আছে।

দারিদ্র্য বিমোচন, শিশু ও মাতৃমৃত্যু হার কমানো, গড় আয়ু বৃদ্ধি, সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, মাথাপিছু গড় আয় বৃদ্ধি, অর্থনৈতিক স্থিতিশীলতা, টেকসই প্রবৃদ্ধিসহ আর্থ-সামাজিক সব সূচকে অগ্রগতির এ ধারা অব্যাহত রাখার মাধ্যমে বাংলাদেশ এসডিজি অর্জন করবে বলে আশা প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, এলডিসি উত্তরণের পর, বিশ্ব বাজারে দেশের বেসরকারি খাত বাড়তি কিছু চ্যালেঞ্জের মুখে পড়বে।

এসব চ্যালেঞ্জ জয় করতে ব্যক্তিখাতের দক্ষতা বৃদ্ধিতে জাতিসংঘের বিভিন্ন সংস্থার কাছে কারিগরি সহায়তা চান তিনি।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি মো. আমিনুল হক, সালাহউদ্দিন আলমগীর এবং এম এ রাজ্জাক খান।

আমারসংবাদ/আরএইচ