Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

উদ্যোক্তাদের ঋণ পেতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেশন

বাণিজ্য ডেস্ক

সেপ্টেম্বর ২৮, ২০২১, ০৩:১০ পিএম


উদ্যোক্তাদের ঋণ পেতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেশন

ক্ষুদ্র ও নারী উদ্যোক্তাদের প্রণোদনার ঋণ পেতে এবং ব্যাংকার ও উদ্যোক্তাদের মধ্যে দূরত্ব কমাতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেশন। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাজশাহীতে নারী উদ্যোক্তা-ব্যাংকার ম্যাচমেকিং সভায় এ কথা জানান এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. মো. মফিজুর রহমান।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সরকারের প্রথম দফার প্রণোদনা প্যাকেজের ২০ হাজার কোটি টাকা ধীরগতিতে বিতরণ হওয়ায় এবং টাকার পরিমাণ কম হওয়ায় অনেক উদ্যোক্তাই ঋণ পাননি।

এছাড়া ব্যাংক ঋণ পেতে উদ্যোক্তাদের প্রস্তুতির অভাব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এজন্য সারাদেশে ক্ষুদ্র ও নারী উদ্যোক্তাদের ঋণের জন্য কাগজপত্র তৈরি, নিয়মকানুন সম্পর্কে অবহিত করা, ব্যাংকারদের মাঝে ম্যাচমেকিংসহ নানা অনুষ্ঠানের আয়োজন করবে এসএমই ফাউন্ডেশন।

ব্যাংক ঋণ পেতে নিজেদের ব্যবসায়িক লেনদেন, ব্যাংক লেনদেন, ট্রেড লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখতে উদ্যোক্তাদের পরামর্শ দেন ড. মফিজুর রহমান। এই ঋণের সুদ হার শতকরা ৪ শতাংশ এবং ঋণ চুক্তির স্ট্যাম্প চার্জ ছাড়া অতিরিক্ত কোনো অর্থ উদ্যোক্তাদের কাছ থেকে নেওয়া হবে না বলেও আশ্বস্ত করেন তিনি।

তিনি আরও বলেন, গত অর্থবছরে দেড় মাসেরও কম সময়ে ১০০ কোটি টাকা সফলভাবে বিতরণের পর চলতি অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণের লক্ষ্যে এরই মধ্যে ১৯টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে এসএমই ফাউন্ডেশন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন এবং বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মাহতাব উদ্দিন। বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতি ও উত্তরবঙ্গ বেকারি শিল্প মালিক সমিতির সদস্য উদ্যোক্তা, নারী উদ্যোক্তা এবং বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় এবং আঞ্চলিক প্রধানরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/আরএইচ