Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পেঁয়াজের শুল্ক প্রত্যাহারে এনবিআরকে অনুরোধ

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১১, ২০২১, ০৯:২০ এএম


পেঁয়াজের শুল্ক প্রত্যাহারে এনবিআরকে অনুরোধ

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) পেঁয়াজের শুল্ক প্রত্যাহারসহ অপরিশোধিত সয়াবিন তেল, পাম তেল ও চিনির শুল্ক কমাতে অনুরোধ জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার (১১ অক্টোবর) দুপুরে এক সভায় মন্ত্রণালয়টির পক্ষ থেকে এ অনুরোধ জানানো হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) এএইচএম সফিকুজ্জামান এসময় বলেন, ভোজ্যতেল, চিনি, পেঁয়াজ ও মশুর ডাল)অত্যাবশ্যকীয় কয়েকটি পণ্যের  আন্তর্জাতিক মূল্যের প্রভাবে স্থানীয় বাজারে ঊর্ধ্বমূল্য পরিলক্ষিত হওয়ায় নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের মজুদ, সরবরাহ, আমদানি, মূল্য পরস্থিতি স্বাভাবিক এবং স্থিতিশীল রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

এএইচএম সফিকুজ্জামান বলেন, বর্তমানে জনস্বার্থে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার এবং অপরিশোধিত সয়াবিন, অপরিশোধিত পাম ও অপরিশোধিত চিনির শুল্ক কমাতে এনবিআরকে অনুরোধ করা হয়েছে। আমদানি করা পেঁয়াজের কোয়ারেন্টাইন পরীক্ষা দ্রুত সম্পন্ন করে আইপি ইস্যুকরণের জন্য কৃষি মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, সীমান্তবর্তী এলাকায় পেঁয়াজ পরিবহনকারী ট্রাক চলাচলে যাতে জটলা সৃষ্টি না হয়, সেজন্য স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে অনুরোধ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন দুটি দল ঢাকাতে সিটি করপোরেশন এলাকায় গুরুত্বপূর্ণ বাজার তদারক করবে। 

আমারসংবাদ/জেআই