Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ব্যাংক-বিমায় পতন রক্ষা

অক্টোবর ২৭, ২০২১, ০৩:৪৫ পিএম


ব্যাংক-বিমায় পতন রক্ষা

ব্যাংক-বিমার দাপটে দরপতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার। সূচকের কিছুটা উত্থানে বুধবার (২৭ অক্টোবর) দেশের পুঁজিবাজারে  লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে মাত্র ৬ পয়েন্ট। চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৯ পয়েন্ট। এর ফলে রোববার ও সোমবার দুদিন টানা দরপতনের পর মঙ্গল ও বুধবার দুদিন উত্থান হলো।

ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। এই অবস্থা চলে লেনদেনের প্রথম দেড় ঘণ্টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির হিড়িকে সূচক কমতে থাকে। এক পর্যায়ে সূচক আগের দিনের তুলনায় কমে যায়। পরে কিছুটা উত্থানে লেনদেন চলে বাকি সময় পর্যন্ত।

দিন শেষে ব্যাংক ও বিমা কোম্পানির শেয়ার ছাড়া আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ, প্রকৌশল এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ প্রায় সব খাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এদিন ব্যাংক খাতের তালিকাভুক্ত ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ২টির আর অপরিবর্তিত ছিল ২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বিমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে চারটির। মূলত এই দুই খাতের শেয়ারের দাম বৃদ্ধির ফলে দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসই ও সিএসইর তথ্যমতে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৮১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৭ পয়েন্ট  কমে অবস্থান করছে ২ হাজার ৬৪৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮০ টির, দর কমেছে ১৬৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৯ টির।

ডিএসইতে এক হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১০ কোটি ৩৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৫৩ পয়েন্টে।

সিএসইতে ২৯৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬২টির দর বেড়েছে, কমেছে ১১২টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমারসংবাদ/আরএইচ