Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বিদেশি সফটওয়্যার নয়, নিজস্ব আইটি সক্ষমতা বাড়াবে এনবিআর

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৪, ২০২১, ০২:৪০ পিএম


বিদেশি সফটওয়্যার নয়, নিজস্ব আইটি সক্ষমতা বাড়াবে এনবিআর

জাতীয় নিরাপত্তার কথা বিবেচনা করে আগামীতে বিদেশি প্রতিষ্ঠান থেকে আইটি সেবা নেয়া হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (২৪ নভেম্বর) বিকেলে এনবিআর সম্মেলন কক্ষে ইন্ট্রিগ্রেটেড ভ্যাট অটোমোটেশন সিস্টেমের সঙ্গে অর্থবিভাগের এ চালান, আইবাস প্লাস প্লাস ও কাস্টমস অটোমেশন সিস্টেমের লাইভ আদান প্রদানের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, জাতীয় নিরাপত্তার কথা বিবেচনা করে বিদেশি সফটওয়্যারের প্রতি নির্ভরশীলতা কমিয়ে আনতে হবে। পাশাপাশি আমাদের নিজেদের আইটির সক্ষমতা বাড়াতে হবে। এনবিআররের একটা আইটি টিম আছে। প্রশিক্ষণ বা কর্মশালার মাধ্যমে তার সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে। কোনো ধরনের হীনমন্যতা রাখা যাবে না। দরকার হলে আমরা অর্থ মন্ত্রণালয়েরও সাহায্য নেবো।

তিনি বলেন, বিদেশি ভেন্ডরের ওপর নির্ভরতা কমাতে হবে। তারা কাজ করে, কিন্তু পরে সমস্যা দেখা দিলে আর খোঁজ পাওয়া যায় না। এটা হতে পারে না।আমরা কোনো সফটওয়্যার বিদেশি ভেন্ডর থেকে নেবো না।

এনবিআর কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, অ্যাপ বা সফটওয়্যার বেইজড যেসব সেবা এনবিআর গ্রাহকদের প্রদান করছে সেসবের হালনাগাদ তথ্য আমি জানতে চাই। সোনালী ব্যাংককে আমরা ট্রাভেলার্স ট্যাক্স কালেকশনের একটা অ্যাপ করে দিয়েছিলাম, সেটার কী অবস্থা আমাকে জানাবেন। কতজন এ পর্যন্ত অ্যাপটা ব্যবহার করছে, সম্প্রতি কতজন করছে, আমাকে জানাবেন।

অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের জাতীয় কর্মসূচির পরিচালক মিজ নাজমা মোবারেক, ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান ও এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/আরএইচ