Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ মে, ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

তেলের দাম বাড়ার কারণ জানালেন বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মে ৯, ২০২২, ১২:৫৫ পিএম


তেলের দাম বাড়ার কারণ জানালেন বাণিজ্যমন্ত্রী
ফাইল ছবি

আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে দেশের বাজারে তেলের দাম বেড়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী।

সোমবার (৯ মে) ভোজ্যতেলের বাজার পরিস্থিতি নিয়ে উৎপানকারী প্রতিষ্ঠানের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠকে এমন মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, ভোজ্যতেলের দাম বাড়ার কারণে বাজারে সরবরাহের সংকটে কারসাজি করেছেন মিলার থেকে শুরু করে খুচরা ব্যবসায়ীরা।

মন্ত্রী বলেন, গত ৬ ফেব্রুয়ারি দাম ঠিক করা হয়েছিল। পরে সরকারের কাছে অনুরোধ করার পর ভোজ্যতেলে ওপর ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়। মাঝে ব্যবসায়ীদের রমজানে মানুষের কথা ভেবে দাম না বাড়ানোর অনুরোধ করা হয়। বলা হয়েছিল মিল মালিকরা দাম না বাড়ালে যাতে কোনো পর্যায়ে দাম না বাড়ে। এটাও বলা হয়েছিল রমজানের পরে দ্রুত তাদের সঙ্গে বসা হবে। এটা পরিষ্কার করেই বলা হয়েছিল। কিন্তু সেইখানে তারা কথা রাখেননি।

টিপু মুনশী বলেন, দামটা চেপে রাখা হয়েছিল রমজান মাসের কথা বলে। যে কারণে বড় থেকে সব পর্যায়ের ব্যবসায়ীরা জানত ঈদের পরে দাম বাড়বে। এটা তো অংক। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে আমাদেরও দাম বাড়বে। তাই ঈদের দশদিন আগে থেকে তারা তেল কমিয়ে দিয়েছেন। যে কারণেই একজনের গুদামে এক হাজার লিটার তেল পাওয়া গেছে। এমন কি একজন গৃহস্থ পাঁচ লিটারের দশ বোতল তেল কিনে রেখেছেন। টিসিবির লাইন থেকে যে তেল কিনেন তিনিও একাধিকবার তেল নিয়েছেন।

আমারসংবাদ/এমএস