Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

পুঁজিবাজার উন্নয়নে ইটিএফ ও এটিএফ চালু করছে ডিএসই

মো. মাসুম বিল্লাহ

মে ৩১, ২০২২, ০৮:৩৫ পিএম


পুঁজিবাজার উন্নয়নে ইটিএফ ও এটিএফ চালু করছে ডিএসই

পুঁজিবাজারের উন্নয়নে এবার এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) নামে একটি নতুন পণ্য এবং অল্টারনেটিভ ট্রেডিং প্ল্যাটফরম (এটিএফ) নামে নতুন একটি বোর্ড চালু করতে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ইটিএফ থেকে নির্দিষ্ট সিকিউরিটিজে বিনিয়োগ করতে হবে। চাইলেই যেকোনো সিকিউরিটিজে বিনিয়োগ করা যাবে না। অপরদিকে খুব দ্রুতই চালু করা এটিএফ নামের নতুন বোর্ড।

মঙ্গলবার (৩১ মে) পণ্য এবং বাজার উন্নয়ন উদ্যোগে ইটিএফ এবং এটিবি শীর্ষক সংবাদ সম্মেলনে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূইয়া এ তথ্য জানিয়েছেন। এসময় সংস্থাটির প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) সাইফুর রহমান মজুমদার ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) জিয়াউল করিম উপস্থিত ছিলেন।

তারিক আমিন ভূইয়া বলেন, আগামি সেপ্টেম্বরের মধ্যে ইটিএফ চালু হবে। এটা অনেকটা মিউচ্যুয়াল ফান্ডের মতো। যা অ্যাসেট ম্যানেজার দ্বারা পরিচালিত হবে এবং মিউচ্যুয়াল ফান্ডের ন্যায় ট্রাস্টি থাকবে। এটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হবে এবং লভ্যাংশ দেবে। এক্ষেত্রে ৫০ কোটি টাকার ইটিএফ গঠনের জন্য উদ্যোক্তা ১০ শতাংশ হারে ৫ কোটি টাকা এবং অ্যাসেট ম্যানেজার ২ শতাংশ হারে ১ কোটি টাকা বিনিয়োগ করবে। বাকি ৪৪ কোটি টাকা শেয়ারবাজারে সাধারন বিনিয়োগকারীদের কাছ থেকে বা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে সংগ্রহ করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

ইটিএফকে মিউচ্যুয়াল ফান্ডের চেয়ে বেশি নিরাপদ উল্লেখ করে ডিএসইর এমডি বলেন, ইটিএফ গঠন হবে ডিএসই-৩০ সূচকের কোম্পানিগুলো নিয়ে। এখন ওই ৩০ কোম্পানির মধ্যে যদি কোন ১টি ডিএসই-৩০ সূচক থেকে বের হয়ে যায়, তাহলে ইটিএফ এর অ্যাসেট ম্যানেজার সেই কোম্পানির সিকিউরিটিজ বিক্রি করে দেবে এবং ৩০ সূচকে নতুন যে কোম্পানি আসবে, সেই কোম্পানির সিকিউরিটিজ কিনে নেবে। ফলে ইটিএফ কখনো ধ্বংস হবে না। এরই মাঝে লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট, শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট ও গ্রীন ডেল্টা ড্রাগণ ম্যানেজমেন্ট কোম্পানি ইটিএফ গঠনে উদ্যোক্তা হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

এটিএফ সম্পর্কে ডিএসই’র এমডি বলেন, ওভার দ্য কাউন্টার মার্কেটের (ওটিসি) কোম্পানিগুলো এটিএফে লেনদেন হবে। এছাড়া অ-তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড ও প্রাইভেট প্লেসমেন্ট লেনদেন হবে। 

অনুষ্ঠানে ডিএসইর সিওও সাইফুর রহমান মজুমদার বলেন, সারাবিশ্বব্যাপি ইটিএফ একটি গুরুত্বপূর্ণ তহবিল। আমাদের এখানে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ইটিএফ পরিচালনা করা হবে। এই ইটিএফ চালুর মধ্য দিয়ে দেশের মিউুচ্যয়াল ফান্ড খাতের উন্নতি হবে বলে আশা প্রকাশ করেন।

ইএফ

Link copied!