Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

ডিজিটাল বাংলাদেশ গড়তে স্মার্ট টেকনোলজি’র ভূমিকা গুরুত্বপূর্ণ

অর্থনৈতিক প্রতিবেদক

অক্টোবর ৫, ২০২২, ০৮:৪০ পিএম


ডিজিটাল বাংলাদেশ গড়তে স্মার্ট টেকনোলজি’র ভূমিকা গুরুত্বপূর্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করতে শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস বাংলাদেশ’র ভূমিকা গুরুত্বপূর্ণ- এমনটাই মনে করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বুধবার (৫ অক্টোবর) বিশ্বখ্যাত ইলেকট্রনিক্স ব্র্যান্ড সনি’র ‘ব্রাভিয়া কে সিরিজ’ স্মার্ট টিভি বাংলাদেশে উন্মোচন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন- সনি সর্বদাই নতুন নতুন পণ্য উদ্ভাবন এবং প্রবর্তনের পথিকৃৎ। বিশ্বব্যাপী প্রতিবছর সনি’র এসব পণ্য মানুষকে সুন্দর জীবন ও সুস্থ বিনোদনের সাথে সংযুক্ত করছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরে সনি বিশ্ববাজারে সনি ব্রাভিয়া ‘কে’ সিরিজ গুগল টিভি ও বিভিন্ন অডিও-ভিজ্যুয়াল পণ্য বাজারজাত করেছে। বাংলাদেশের বাজারেও আজ থেকে এগুলো উন্মুক্ত হতে যাচ্ছে এ দেশে সনি’র অফিসিয়াল ডিস্ট্রিবিউটর স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের মাধ্যমে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে বাংলাদেশের একটি নেতৃস্থানীয় প্রতিষ্ঠান টেকনোলোজিস (বিডি) লিমিটেডের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আমি সনি কর্পোরেশন এবং স্মার্ট টেকনোলোজিস (বিডি) লিমিটেডের এই উদ্যোগকে আন্তরিকভাবে অভিনন্দন জানাই। স্মার্ট টেকনোলোজিস (বিডি) লিঃ দেশকে আরো গতিশীল করবে, দেশে সনি‍‍`র ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থাপন করে দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে, সারা বিশ্বে আমাদের গর্বের দেশ হবে বাংলাদেশ। স্মার্ট টেকনোলোজির সেবার ওপর বিশ্বাস করে, আস্থা রেখে এবং বিপণন ও প্রতিশ্রুতির ওপর নির্ভর করে জাপানি উদ্যোক্তারা এদেশে আসছে।

জাহিদ ফারুক বলেন- আজকের এই অনুষ্ঠানে একইসঙ্গে সনি-এর উদ্ভাবক দেশ, জাপানের রাষ্ট্রদূতকে পেয়ে টেকনোলোজিস (বিডি) লিমিটেডের জেনুইন প্রোডাক্ট-এর ব্যাপারে আমার আত্মবিশ্বাস আরও মজবুত হলো। যেহেতু জাপানের সনি সঙ্গে আছে, তাই আমি আস্থার সাথে বলতে পারি, সবাই স্মার্ট টেকনোলোজি থেকে জেনুইন প্রাইস এবং সার্ভিসে জেনুইন প্রোডাক্ট পাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি শফিকুল ইসলাম, সনি সাউথ-ইস্ট এশিয়া (আরএমডিসি) প্রেসিডেন্ট আতসুশি এন্দো, স্মার্ট টেকনোলজিস বিডি’র চেয়ারম্যান মোহাম্মদ মাজহারুল ইসলাম এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম।

উল্লেখ্য, দর্শক চাহিদাকে প্রাধান্য দিয়ে বহু ফিচার সমৃদ্ধ ‘ব্রাভিয়া কে সিরিজ’ টিভি আনুষ্ঠানিকভাবে দেশের বাজারে বিক্রি শুরু করেছে স্মার্ট টেকনোলজিস (বিডি)। নতুন এই সিরিজে রয়েছে ৫৫ ইঞ্চি ও ৬৫ ইঞ্চি আকারের ২টি ওএলইডি মডেলসহ মোট ১৮টি মডেলের ৭টি স্ক্রিন সাইজের আকর্ষণীয় সব টেলিভিশন। ৩২ ইঞ্চি থেকে ৮৫ ইঞ্চি পর্যন্ত আকারে পাওয়া যাচ্ছে “কে” সিরিজের টিভি।

“কে” সিরিজের এই মডেলগুলো সনি’র দৃষ্টিনন্দন পিকচার প্রসেসিং টেকনোলজি ফোরকে প্রসেসর এক্স ওয়ান সমৃদ্ধ, ফোরকে এক্স-রিয়েলিটি টিএম প্রো, ট্রিলুমিনাস প্রো ডিসপ্লে। সনি’র গুগল টিভিতে স্মার্ট হোম ইন্টিগ্রেশনের জন্য থাকছে গুগল অ্যাসিস্ট্যান্টের সাথে হ্যান্ডস ফ্রি ভয়েস সার্চ সুবিধা, ইউটিউব টিএম, নেটফ্লিক্স, অ্যামাজন ভিডিওসহ গুগল প্লে টিএম থেকেও সাত হাজারের বেশি অ্যাপের বিশাল সমাহার। ফোরকে এইচডিআর টিভি মডেলগুলোর ফ্লাশ সারফেস এবং ন্যারো বেজেল, যা টিভি দেখার আনন্দকে দেবে অনন্য এক মাত্রা।

সনি’র এই সমস্ত নতুন মডেলগুলো এখন থেকে পাওয়া যাবে দেশব্যাপী সনি স্মার্ট’র সকল আউটলেট এবং অফিসিয়াল অনলাইন স্টোরে। অস্ট্রিলিয়াতে অনুষ্ঠিতব্য আইসিসি মেন‍‍`স টি-টুয়েন্টি ওয়ার্ল্ড কাপ-২০২২ এবং কাতারে অনুষ্ঠিতব্য ফিফা ওয়ার্ল্ড কাপ-২০২২ উপলক্ষে ‘কে’ সিরিজের নতুন মডেলগুলোর সঙ্গে থাকবে আকর্ষণীয় সব অফার ও উপহার, যা অতিসত্বর যা ঘোষণা করা হবে।

গত বছরের ২৬ নভেম্বর বাংলাদেশে জাপানের বহুজাতিক প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সনি‍‍`র ইলেকট্রনিক্স পণ্য এবং সংশ্লিষ্ট অন্যান্য পরিষেবা বিক্রি করতে প্রাতিষ্ঠানিক পরিবেশক হিসেবে চুক্তিবদ্ধ হয় দেশের আইসিটি খাতের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলোজি (বিডি) লিমিটেড। দীর্ঘদিন ধরে বাংলাদেশে আইসিটি পণ্য বাজারজাত করে আসছে স্মার্ট টেকনোলোজি (বিডি) লিমিটেড। বর্তমানে বিশ্বের প্রায় ৮৫টি ব্র্যান্ডের আইসিটি পণ্য বাজারজাত করছে প্রতিষ্ঠানটি।
 

এবি

Link copied!