Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

মাসব্যাপী ‘আয়কর তথ্য সেবা’ শুরু

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১, ২০২২, ০৯:০০ পিএম


মাসব্যাপী ‘আয়কর তথ্য সেবা’ শুরু

রিটার্ন দাখিলে শেষ সময়ে অর্থাৎ পুরো নভেম্বর মাসজুড়ে করদাতাদের নিরবচ্ছিন্ন করসেবা দিতে ‘আয়কর তথ্য সেবা’ মাস শুরু হয়েছে।

মঙ্গলবার (১ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড কার্যালয়ে এর উদ্বোধন করেন সংস্থাটির চেয়ারম্যান এবং অভ্যন্তরীন সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম। সেবামাস উপলক্ষ্যে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেল অফিসে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই সেবা দেয়া হবে।

এর আগে এনবিআর চেয়ারম্যান বলেন, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতি এখনও শেষ হয়নি। তাই বিগত বছরের মতো এবারও আয়কর মেলা হচ্ছে না। তবে আয়কর মেলার পরিবর্তে মেলার আদলে কর তথ্যসেবা মাস চালু করা হয়েছে।

মাসটি উপলক্ষ্যে করদাতার যেসব সেবা পাবেন, তার মধ্যে উল্লেখযোগ্য হলো- নির্ধারিত কর অঞ্চলের করদাতারা ২০২২-২৩ করবর্ষের নিজ নিজ আয়কর রিটার্ন জমা দেয়া; কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত পরিপত্র, বিভিন্ন ফরম, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ তথ্য সন্নিবেশিত থাকা এবং করদাতাকে আয়কর রিটার্ন, টিআইএন আবেদন ও চালান ফরম প্রদান করা; দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত অফিস চলাকালীন নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহন করা; কর অঞ্চল-৪ এর ব্যবস্থাপনায় সচিবালয় ও অফিসার্স ক্লাবে রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বরের প্রথম দুই সপ্তাহ (১৪ নভেম্বর পর্যন্ত) এবং শেরে বাংলা নগরের পরিকল্পনা কমিশনে ৫ দিন (২০-২৫ নভেম্বর) তথ্য সেবা প্রদান করা; সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ২ দিন (৮-৯ নভেম্বর) রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান; অনলাইনে আয়কর রিটার্ন দাখিলে হটলাইন নাম্বারের (০৯৬১২৭১৭১৭১) মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ প্রদান; ই-টিন রেজিস্ট্রেশন বুথ সেন্টারে তথ্য দিয়ে নতুন করদাতা ই-টিন রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাকে রি-রেজিস্ট্রেশন সেবা; ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে কার্যক্রম চলমান রাখা এবং ই-পেমেন্টের মাধ্যমে অনলাইনে আয়কর পরিশোধ।

এনবিআর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বরে ৩ লাখ ৩০ হাজার করদাতা রিটার্ন জমা দিয়েছেন। অথচ বর্তমানে টিআইএন নম্বরধারী আছেন ৭৯ লাখ। তাদের সবার রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। অন্যদিকে প্রথম তিন মাসে আয়কর খাতে আদায় হয়েছে ২০ হাজার ৮৭ কোটি টাকা। এ খাতে লক্ষ্যের চেয়ে ১ হাজার ৪০৫ কোটি টাকা পিছিয়ে আছে। চলতি অর্থবছরে (২০২২-২৩) এনবিআর’র লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

২০২২-২৩ করবর্ষের ৩০ নভেম্বরের মধ্যে করদাতাদের ২০২১-২২ আয়বর্ষের হিসাব জমা দিতে হবে। অর্থাৎ ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত সময়ের আয়-ব্যয়ের হিসাব দিতে হবে। এছাড়া চলতি অর্থবছরের আগে যারা টিআইএন নিয়েছেন, কিন্তু কোনও কারণে রিটার্ন দেননি, তারাও জরিমানা ছাড়া ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে রিটার্ন দিতে পারবেন। এ ক্ষেত্রে চলতি বছরের রিটার্ন সর্বজনীন পদ্ধতিতে এবং অন্য বছরগুলো সাধারণ পদ্ধতিতে রিটার্ন জমা দিতে পারবেন।

ইএফ

Link copied!