Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভবিষ্যত স্থপতিদের অনুপ্রাণিত করতে ‘কেএসআরএম অ্যাওয়ার্ড’ চতুর্থ বর্ষে

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৩, ২০২২, ০৪:৩৬ পিএম


ভবিষ্যত স্থপতিদের অনুপ্রাণিত করতে ‘কেএসআরএম অ্যাওয়ার্ড’ চতুর্থ বর্ষে

‍‍`কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস‍‍`, বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের (IAB) এর সহায়তায় কেএসআরএম কর্তৃক আয়োজিত একটি মর্যাদাপূর্ণ স্বীকৃতি, এবং এর উদ্দেশ্য হলো বাংলাদেশের IAB স্বীকৃত আর্কিটেকচার ডিপার্টমেন্ট-এর স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের সেরা দূরদর্শী প্রকল্পগুলিকে সমাদৃত করা।

২০১৯ সালে প্রবর্তিত এই অ্যাওয়ার্ডটি স্থাপত্যের স্নাতক পর্যায়ের শিক্ষার্থী এবং ডিপার্টমেন্টগুলোকে অনুপ্রাণিত করার জন্য বার্ষিকভাবে প্রদান করা হয়। 

প্রদর্শনী এবং প্রকাশনা মিলিয়ে কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস‍‍` মেধাবী শিক্ষার্থী-প্রকল্পগুলো উপস্থাপনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে।

টানা তিন পর্বের সাফল্যের পর "কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস (২০২১- ২০২২)" -এর ৪র্থ পর্ব এই বছর অব্যাহত রয়েছে। ১২ সেপ্টেম্বর, ২০২২-এ, IAB এই বছরের অ্যাওয়ার্ড কর্মসূচি ঘোষণা করে এবং "কল ফর এন্ট্রি" ঘোষণা করে। 

দুই পর্যায়ের স্ক্রিনিংয়ের মাধ্যমে প্রকল্পগুলির নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়। ১৩টি আইএবি-স্বীকৃত আর্কিটেকচার ডিপার্টমেন্ট- এর প্রত্যেকটিকে অ্যাওয়ার্ড-এর জন্য মনোনীত হতে জুলাই ২০২১ থেকে জুন ২০২২-এর মধ্যে তিনটি প্রকল্প জমা দিতে বলা হয়েছিল। 

নিজেদের ডিপার্টমেন্টের অভ্যন্তরীণ স্ক্রীনিং পার করে। আসা সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রকল্পগুলি অবশেষে জাতীয় পর্যায়ের মূল্যায়নে অংশগ্রহণের সুযোগ লাভ করে।

১১টি প্রতিষ্ঠান থেকে মোট ২৮টি প্রকল্প এই বছরের সময়সীমার মধ্যে জমা দেওয়া হয়েছে। বিশিষ্ট শিক্ষাবিদ এবং পুরষ্কারপ্রাপ্ত স্থপতিদের সমন্বয়ে গঠিত পাঁচ সদস্যের জুরিবোর্ড, ১৩ নভেম্বর, ২০২২-এ এই প্রকল্পগুলি মূল্যায়ন করে এবং একটি নিরপেক্ষ বিচারের পরে বিজয়ী এন্ট্রিগুলির বিষয়ে সিদ্ধান্ত নেয়।

১৪ নভেম্বর, ২০২২ থেকে ১৭ নভেম্বর, ২০২২ পর্যন্ত চার দিনব্যাপী এই অনুষ্ঠানে জমাকৃত প্রজেক্টগুলো জনসাধারণের জন্য প্রদর্শিত হবে। ১৭ নভেম্বর একটি গালা ইভেন্টের মাধ্যমে অংশগ্রহণকারী শিক্ষার্থী, তাদের পিতামাতা, স্টুডিও শিক্ষক, আমন্ত্রিত শিক্ষাবিদ, বিশিষ্ট স্থপতি, জিওবি প্রতিনিধি, আইএবি ইসি সদস্য, কেএসআরএম প্রতিনিধি, মিডিয়া কর্মী ও অন্যান্য বিশিষ্ট অতিথিবৃন্দের উপস্থিতিতে বিজয়ী এন্ট্রিগুলির ঘোষণা এবং পুরস্কার প্রদান অনুষ্ঠিত হবে।

অংশগ্রহণকারী স্থাপত্য বিশ্ববিদ্যালয়গুলো হলো: আমেরিকান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি), আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্রাক বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথবিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট), স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয় এবং এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি (ইউএপি)।

দেশের শীর্ষস্থানীয় স্টীল প্রস্তুতকারক কোম্পানি কবির স্টিল রি-রোলিং মিলস (KSRM) এবং ইনস্টিটিউট অফ আর্কিটেক্টস বাংলাদেশ (IAB) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের পরে ২০১৯ সালে এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানের প্রথম পর্বটি অনুষ্ঠিত হয়েছিল। এরপর থেকে প্রতিবছর এ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

টিএইচ

Link copied!