Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

আজ ৩৫ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

মার্চ ৬, ২০১৫, ০৬:৩৩ এএম


আজ ৩৫ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা


৩৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
 
এবার নতুন নিয়ম অনুযায়ী আগের ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হবে। এমসিকিউ পদ্ধতিতে দুই ঘণ্টায় এ পরীক্ষা নেওয়া হবে।
 
ইতিমধ্যে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। এছাড়া পরীক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে পরীক্ষার সময় ও কোন কেন্দ্রে পরীক্ষা হবে-তা জানিয়ে দেয়া হয়েছে।
 
এবার বিসিএসে অংশ নিতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন, যা বিসিএসের ইতিহাসে সর্বোচ্চ।
 
গত বছরের ২৩ সেপ্টেম্বর প্রথম শ্রেণির এক হাজার ৮০৩টি খালি পদে কর্মকর্তা নিয়োগের জন্য ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৩৫তম বিসিএসে সাধারণ ক্যাডারের ৪৫৫টি শূন্য পদের মধ্যে বিসিএস প্রশাসনে ৩০০টি পদে, আনসারে ৪টি, হিসাব ও নিরীক্ষায় ৪টি, সমবায়ে ৪টি, ইকোনমিক ক্যাডারে ৪০টি, পরিবার পরিকল্পনায় ১০টি, বিসিএস খাদ্যে ২টি, পররাষ্ট্র ক্যাডারে ২০টি, তথ্য ক্যাডারের ২টি পদে ১১টি, পুলিশে ৫০টি, ডাক বিভাগের ১০টি প্রথম শ্রেণির পদে নিয়োগ দেওয়া হবে।
 
এছাড়া প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডারের ৪৮৪টি শূন্য পদে এবং সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারি কলেজে বিভিন্ন বিষয়ে ৮২৯টি ও সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিভিন্ন বিষয়ের ৩৫টি শূন্য পদের বিপরীতে কর্মকর্তা নিয়োগ করা হবে।
 
৩০ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবরের মধ্যে বিসিএসে অংশগ্রহণের জন্য আবেদন করেন প্রার্থীরা।