Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ছাত্রত্ব বাতিল হচ্ছে মেডিকেল শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৯, ২০২০, ০৬:২৫ এএম


ছাত্রত্ব বাতিল হচ্ছে মেডিকেল শিক্ষার্থীদের

সমপ্রতি মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসে জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেপ্তার করেছে সিআইডি। ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে তদন্ত করে সিআইডি। এই মামলায় ৪৭ জনকে গ্রেপ্তার করা হয়, যাদের ৪৬ জনই আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দেন।

ওই তদন্তের অংশ হিসেবে ২০১৮ সালে এই চক্রের বিষয়ে জানতে পারেন সিআইডি কর্মকর্তারা। এরপর তাদের বিষয়ে অনুসন্ধান চলছিল। এরমধ্যে গত ১৯ জুলাই এসএম সানোয়ার হোসেন নামের একজনকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি ২০১৩, ২০১৫ ও ২০১৭ সালে মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে চাঞ্চল্যকর সব তথ্য দেন।

ওই তিন বছর মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের মূল হোতা জসিম উদ্দিন ভূইয়া ওরফে মুন্নু (৪৫) নামের একজন বলে জানায় সিআইডি। এরপর ওই দিনই মিরপুর এলাকা থেকে মুন্নুসহ চারজনকে গ্রেপ্তার করা হয়। অপর তিনজন হলেন- মো. পারভেজ খান (৩২), জাকির হোসেন দিপু ও মোহাইমেনুল ইসলাম বাঁধন (৪৫)।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল বলছে, প্রমাণ পাওয়া গেলে বাতিল হবে এসব শিক্ষার্থীর ছাত্রত্ব। টাস্কফোর্স গঠন করে বিচারের দাবিও উঠেছে। এ ব্যাপারে সিআইডি প্রতিদিনই পাচ্ছে নতুন নতুন সব তথ্য।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ খান আবুল কালাম আজাদ বলেন, যারা এদের সুযোগ নিয়ে এদের সঙ্গে ব্যবসা করেছে প্রশ্ন নিয়েছে এবং এই সুবিধা নিয়ে যদি কেউ ভর্তি হয়ে থাকে তাদেরকে চিহ্নিত করে প্রচলিত আইনে শাস্তি দেয়া হবে।

ছাত্রত্ব বাতিলতো হবেই, সাথে প্রচলিত আইনে বিচারের মুখোমুখীও হতে হবে, বলছে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল সভাপতি অধ্যাপক ডা: মোহাম্মদ সহিদুল্লাহ বলেন, এটি যদি প্রমাণ হয় তাহলে বিএমডিসি এই বিষয়ে ব্যবস্থা নিবে। যারা অভিযুক্ত থাকবে বিএমডিসি তাদের ছাত্রত্ব বাতিল করার ক্ষমতা রাখে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, অতীতের মতই বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

আমারসংবাদ/এআই