Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

কুবির শোক দিবস কমিটিকে শোকজ, ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

কুবি প্রতিনিধি

আগস্ট ২৯, ২০২০, ০৭:১৭ এএম


কুবির শোক দিবস কমিটিকে শোকজ, ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভার প্রচারিত ব্যানারে '১৫ আগস্ট উদযাপন কমিটি' লেখায় কমিটিকে কারন দর্শানোর নোটিশ এবং কার্যক্রম স্থগিত করে তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. আবু তাহের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শোক দিবস ২০২০ পালন উপলক্ষে আলোচনা সভার প্রস্ততকৃত ব্যানারে কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ও সঞ্চালক জনাব মো. রশিদুল ইসলাস শেখ এর নামের সাথে "১৫ আগস্ট উদযাপন কমিটি" অংশের উদযাপন শব্দটি মোটেও শোক দিবসের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এতে সশ্যাল মিডিয়ায় বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ায় কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে উপাচার্যের নির্দেশক্রমে কারণ দর্শানোর জন্য অনুরোধ করা হল।

এ বিষয়ে কমিটির আহ্বায়ক মো. রশিদুল ইসলাস শেখ বলেন, প্রথমত এটি অনাকাঙ্ক্ষিত একটু ভুল। তবে যেহেতু বিষয়টি নিয়ে প্রশাসন তদন্ত কমিটি গঠন করেছে। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। তাই এই মুহূর্তে কোন মন্তব্য করতে রাজি নই। তদন্ত শেষ হলে আপনারা জানতে পারবেন।

এদিকে যে কমিটির বিজ্ঞপ্তি রেজিস্ট্রার স্বাক্ষরিত সেখানে আবার সদস্য সচিব পদে তিনি কিভাবে থাকেন এমন প্রশ্ন করা হলে ড. মোঃ আবু তাহের বলেন, 'বিশ্ববিদ্যালয়ের একজন রেজিস্ট্রার হিসাবে এই কমিটির অনুমোদনে আমি স্বাক্ষর করেছি। আর উপাচার্যের নির্দেশক্রমে কমিটির সদস সচিব হিসাবে আমাকে মনোনীত করা হয়েছে। এখানে কমিটিতে কে থাকল কে না থাকল এ বলে কোনভাবেই দায় এড়ানোর সুযোগ নেই। বরং উপযুক্ত তদন্তের ভিত্তিতে আমরা ব্যাবস্থা গ্রহন করব। তবে শোক দিবস পালনের জন্য কেন্দ্রীয় কমিটি গঠিত হবার পর তারা কোন সাব কমিটি করেছে কিনা, কিংবা সঠিক কিভাবে তারা এ ধরনের একটি বড় অনুষ্ঠান আয়োজন করেছে সে বিষয়ে প্রশাসনকে আনুষ্ঠানিক কোন বিবৃতি প্রদান করে নি। ফলে কে বা কারা প্রকৃত দোষী তা আমরা জানি না। তদন্ত হলে তা পরিস্কার জানা যাবে।'

অন্যদিকে এ ঘটনায় বৃহস্পতিবার (২৭ আগস্ট) বেলা সাড়ে এগারোটার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পূর্বের ব্যানারটি হতে ‘১৫ আগস্ট উদযাপন কমিটি’ শব্দগুলো বাদ দিয়ে, ভাচুয়াল সেমিনারের শব্দদ্বয়ের স্থলে ভার্চুয়াল আলোচনা সভা শব্দ সমূহ সংযোজন করে এবং বঙ্গবন্ধুর ছবি পরিবর্তন করে সংশোধিত একটি ব্যানার শেয়ার করে বলেন, ‘ভুলটা ছিলো অনাকাঙ্খিত। আমার চোখে পড়ামাত্রই শুধরে নিয়েছি। আপনাদের হৃদয়ের রক্তক্ষরণ আমাকে ছুয়ে গেছে। আমি দুঃখিত।’

প্রসঙ্গত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি আহ্বায়ক কমিটি গঠন করে। উক্ত কমিটি আগামী ২৯ আগস্ট একটি ভার্চুয়াল সেমিনারের আয়োজন করেন। এতে ২৬ আগস্ট সামাজিক মাধ্যমে প্রচারিত সেমিনারের ব্যানারে সঞ্চালকের নামের পাশে '১৫ আগস্ট উদযাপন কমিটি' লেখা হলে বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনার জন্ম নেয়। এতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ২৭ আগস্ট বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের একটি কমিটি গঠন করে। কমিটিতে আহ্বায়ক করা হয় ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান। সদস্য ড. এ. কে. এম. রায়হান উদ্দিন এবং সদস্য সচিব অধ্যাপক ড. মোঃ আবু তাহের।

আমারসংবাদ/এমআর