Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ক্লাস শুরু

মার্চ ২৯, ২০১৫, ০৬:০৮ এএম


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ক্লাস শুরু

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শনিবার থেকে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে আগামী ৪ এপ্রিল অনুষ্ঠিত হবে নবীন শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠান।  

এ শিক্ষাবর্ষে ৩৪ বিভাগ ও দুটি ইনস্টিটিউটের অধীনে এক হাজার ৯৫৫ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। এদিন বিভাগগুলো নিজ নিজ আয়োজনে নবাগত শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে।

আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও হলগুলোতে সিট খালি না থাকায় এখনই শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করতে পারছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাই শুধু প্রথম বর্ষের শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ঢাকা ও উত্তরা রুটে পরিবহনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়। তবে শিক্ষার্থী সংখ্যার তুলনায় তা অপ্রতুল।

তবে এরই মধ্যে বিভিন্ন আবাসিক হলে অবস্থান নিয়েছেন অনেক শিক্ষার্থী। হলের ছাত্র সংসদ ও ‘গণরুমে’ এসব শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করেছে হল প্রশাসন।

এদিকে ক্লাস শুরুর পর প্রথম ১০ কার্যদিবসে কোনো শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি ৫০ শতাংশের কম হলে নিয়ম অনুযায়ী বিভাগীয় সভাপতির প্রতিবেদনের ভিত্তিতে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হবে। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা-১) মোহাম্মদ আলী এ তথ্য নিশ্চিত করেন।