Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালো করোনা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৩, ২০২০, ০৫:১৫ এএম


শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালো করোনা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি

করোনা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির মতে, ছাত্র-ছাত্রীরা ভ্যাকসিন না পেলে বিশ্ববিদ্যালয় ও কলেজ খোলা কঠিন হবে। এজন্য ১৮ বছরের ওপরের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার সম্ভাব্যতা যাচাই করা প্রয়োজন।

রোববার (২২ নভেম্বর) রাতে এক সভায় এই মত আসে বলে  সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাতীয় পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ২২তম সভায় এই বিষয়ে মতামত জানিয়ে বেশকিছু সুপারিশ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ইতিমধ্যে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনিকার তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য ভারতের সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি করেছে। এজন্য সরকার অর্থও বরাদ্দ করেছে।

জাতীয় পরামর্শক কমিটি আরও উল্লেখ করে, দেশের বিভিন্ন অঞ্চলে ভ্যাকসিন বিতরণ, রক্ষণাবেক্ষণ ও দেয়ার প্রস্তুতি চলছে। এ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা প্রয়োজন। একইসঙ্গে ছাত্রছাত্রীরা ভ্যাকসিন না পেলে বিশ্ববিদ্যালয় ও কলেজ খোলা কঠিন হবে মন্তব্য করে কমিটি বলছে, ১৮ বছরের ঊর্ধ্বে ছাত্রছাত্রীদের ভ্যাকসিন দেয়ার সম্ভাব্যতা যাচাই করা প্রয়োজন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গাইডলাইন না মানার কারণে চিকিৎসকরা নিজেদের খেয়ালখুশিমতো অ্যান্টিবায়োটিক ব্যবহার করছেন। এতে অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (রোগ সৃষ্টিকারী অণুজীবের ওষুধ প্রতিরোধ ক্ষমতা) তৈরি হচ্ছে। এতে করে করোনা চিকিৎসায় বিপর্যয় নেমে আসতে পারে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেওয়া প্রয়োজন।

সরকারি হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের ভর্তি ও চিকিৎসা ব্যবস্থা (বিশেষ করে অক্সিজেন সরবরাহ ও হাইফ্লো ক্যানুলা) নিশ্চিত করা প্রয়োজন। কোভিড-১৯ রোগীদের সেবা নিশ্চিত করতে সরকারি হাসপাতালগুলোর পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোর অংশগ্রহণও গুরুত্বপূর্ণ।

কোভিড-১৯ প্রতিরোধের জন্য প্রত্যেকের মাস্ক পরাসহ অন্যান্য সামাজিক ব্যবস্থা গ্রহণে সরকারের পক্ষ থেকে পরিচালিত কার্যক্রমকে স্বাগত জানিয়েছে পরামর্শক কমিটি। তারা বলছে, এ ধরনের প্রচারণা ও কার্যক্রম অব্যাহত থাকা প্রয়োজন।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। দফায় দফায় ছুটি বাড়ানোর পর গত ২৩ নভেম্বর দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আমারসংবাদ/জেআই