Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

শিক্ষাব্যবস্থার পরিবর্তন: শিক্ষকদের নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

মাদারীপুর প্রতিনিধি

নভেম্বর ৩০, ২০২০, ০৮:২০ এএম


শিক্ষাব্যবস্থার পরিবর্তন: শিক্ষকদের নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পুরো কারিকুলাম নতুন আঙ্গিকে করা হচ্ছে। আমরা শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার মান আরও উন্নত করার চেষ্টা করছি। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছেন সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হলে কারিগরি শিক্ষাকে উন্নত করতে হবে।

রোববার (৩০ নভেম্বর) মাদারীপুরের শিবচর চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা শিক্ষাকে বিশ্বমানে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। বঙ্গবন্ধুর বাংলাদেশে সব শিক্ষার্থী মানসম্মত শিক্ষার মাধমে বিশ্ব নাগরিকে পরিণত হবে। 

তিনি বলেন, পুরো পাঠ্যক্রম নতুন করে সাজানো হয়েছে। স্কুলের অবকাঠামো নতুন করে তৈরি করার পাশাপাশি প্রত্যেক শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এমনকি প্রতিটি ক্ষেত্রে তথ্য-প্রযুক্তির ব্যবহার করে শিক্ষার মানকে বিশ্বমানের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। 

তিনি বলেন, কারিগরি শিক্ষার প্রতি সবচেয়ে বেশি নজর দিয়েছে সরকার। সারা দেশব্যাপী কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলা হবে। শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষার মান উন্নয়নে একযোগে কাজ করা হচ্ছে। রাজনৈতিক সামাজিক বিভিন্ন মহল যেন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি বিশেষ নজর রাখে। কারণ শিক্ষাপ্রতিষ্ঠানই হল সোনার বাংলায় সোনার মানুষ গড়ার কারখানা।

শিক্ষামন্ত্রী বলেন, একটা দল আছে যারা বাজেট প্রস্তাবনা করলে বলে- উচ্চাভিলাষী বাজেট। টেলিভিশনে বসে বসে টকশো করবে আর বলবে উচ্চাভিলাষী বাজেট। কিন্তু প্রধানমন্ত্রীর এ যাবত কোনো বাজেটই অপূর্ণ থাকেনি। কারণ প্রধানমন্ত্রী যে বাজেট করেন, যে চিন্তা করেন- তা দেশের মঙ্গলের জন্য।

তিনি আরও বলেন, দেশে কিছু মানুষ ধর্ম নিয়ে রাজনীতি করছে। ধর্মকে পুঁজি করে তারা ক্ষমতায় আসতে চায়। ভাস্কর্য নিয়ে মিথ্যা ফতুয়া দিয়ে দেশের মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

তিনি বলেন, বাংলাদেশকে যারা হেয় প্রতিপন্ন করতে চায়, বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায় সেই সব অপশক্তিকে প্রতিহত করতে হবে।

শিবচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম এমপি, সংরক্ষিত আসনের সংসদ সদস্য শবনম জাহান শীলা, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন আহমেদ মোল্লা, সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, পৌর মেয়র আওলাদ হোসেন খানসহ অন্যরা।

আমারসংবাদ/জেআই