Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি

বেলাল হোসেন মিলন

নভেম্বর ৩০, ২০২০, ১১:৫৫ এএম


প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি

প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিওভুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর সংগঠন (বাপ্রবিস)৷  

সোমবার (৩০ নভেম্বর) সকাল ১১টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ওই মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালিত হয়৷ 

২০২০ এর অনলাইনে আবেদনকৃত এনডিডি ও নন-এনডিডি প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের স্বীকৃতি, এমপিও ও জাতীয়করণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্রতিবন্ধী বিদ্যালয় দাতা, প্রতিষ্ঠাতা, শিক্ষক-কর্মচারীসমূহ সংগঠন (বাপ্রবিস) এর আয়োজনে দিনব্যাপী মানববন্ধন অবস্থান কর্মসূচি পালিত হয়।

মানবন্ধন চলাকালে সংগঠনের সভাপতি মো. নাসির উদ্দিন রাসেল সভাপতিত্বে সংগঠনের সহ-সভাপতি, কাওছার হোসেন, সাধারণ সম্পাদক শফিকুর রহমান খোকা, সহ-সাধারণ সম্পাদকসহ প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, সারাদেশের এনডিডি ও নন-এনডিডি প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিওভুক্তকরণের জন্য যাচাই বাছাইকৃত বিদ্যালয়ের তালিকা প্রকাশ, প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের শতভাগ উপবৃত্তির আওতায় আনা, সকল বিদ্যালয়ে প্রতিবন্ধী এর কারিকুলাম অনুযায়ী বিনামূল্যে বই বিতরণ, শিক্ষা উপকরণ ও আধুনিক থেরাপি সরঞ্জামাদি সরবরাহ, খাদ্যবান্ধব কর্মসূচি চালু, শিক্ষার মান উন্নয়নে দেশে ও বিদেশে শিক্ষক কর্মচারীদের প্রশিক্ষণ ব্যবস্থার চালুর দাবি জানানো হয়। 

তারা আরও বলেন, সারাদেশের এনডিডি ও নন-এনডিডি প্রতিবন্ধী বিদ্যালয়ের এই সমস্যাগুলো সমাধান হলে দরিদ্র পরিবারের প্রতিবন্ধী শিশুরা ও সমাজের অবহেলিত প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা শিক্ষার সুষ্ঠ পরিবেশের সুযোগ পাবে। তাই প্রধানমন্ত্রী সুদৃষ্টি কামনা করেন বক্তরা। 

এ রিপোর্ট লেখা পর্যন্ত এসব সমস্যার সমাধান পাওয়ার আশায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন তারা।

আমারসংবাদ/কেএস