Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

শেকৃবিতে অ্যাপিয়ার্ড সনদের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

শেকৃবি প্রতিনিধি

ডিসেম্বর ২, ২০২০, ১০:০০ এএম


শেকৃবিতে অ্যাপিয়ার্ড সনদের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ৫ বছরে স্নাতক সম্পন্ন না হওয়ায় নিজেদের ভবিষ্যৎ নিয়ে চরম হতাশায় ভুগছেন কৃষি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। 

বুধবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় শেকৃবির প্রশাসনিক ভবনের সামনে ৪৩তম বিসিএসে আবেদন করতে অ্যাপিয়ার্ড সনদের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

জানা যায়, শেকৃবির কৃষি অনুষদে জানুয়ারি-জুন/২০১৬ সেশনে ভর্তি হওয়া ৭৫তম ব্যাচের শিক্ষার্থীদের স্নাতক শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের ডিসেম্বরে। সেশনজট, করোনার কারণে এখনো স্নাতক শেষ হয়নি। চতুর্থ বর্ষের ৭ম সেমিস্টারের ফাইনাল পরীক্ষার তারিখ গত মার্চে নির্ধারণ হলেও  করোনা সংকটে অনুষ্ঠিত হয়নি। ৮ম সেমিস্টারের অনলাইন ক্লাস চলমান  বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, একই সাথে ভর্তি হওয়া আমাদের অন্য বিশ্ববিদ্যালয়ের সহপাঠীরা ৪১ বিসিএস সহ বিভিন্ন চাকরির নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করছে। অথচ এখনো আমরা অনার্স শেষ করতে পারলাম না৷ আমাদের দিকে পরিবার তাকিয়ে আছে কবে চাকরি পাব। দ্রুত অনার্স শেষ করে আসন্ন ৪৩ বিসিএস এ অংশগ্রহণের সুযোগ দিতে অ্যাপিয়ার্ড সার্টিফিকেট প্রদানের দাবি জানাচ্ছি।

এছাড়া উপাচার্য বরাবর লিখিত আকারে দাবিসমূহ জমা দিয়েছেন শিক্ষার্থীরা। তাদের দাবিসমূহ হলো- ৭ম সেমিস্টারের সিটি কুইজের ৫০% এবং ৬ষ্ঠ সেমিস্টারের ফলাফল গড় করে ৭ম সেমিস্টারের ফলাফল দেওয়া হোক অথবা ডিসেম্বরের মধ্যে ৭ম সেমিস্টারের ফাইনাল পরীক্ষা নেওয়া হোক। ৮ম সেমিস্টারের অনলাইন ক্লাস ডিসেম্বরের মধ্যে শেষ করা হোক। জানুয়ারি থেকে চলমান সেমিস্টারের ফাইনাল পরীক্ষা (থিওরী) শেষ করে অ্যাপিয়ার্ড সনদ প্রদান করা হোক যাক যাতে ৪৩তম বিসিএসে আবেদন করা যায়।

এছাড়াও শিক্ষার্থীরা ফেব্রুয়ারি মাসের মধ্যে অনার্সের চূড়ান্ত ফলাফল প্রকাশ করার দাবি জানান।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো আমাদের বিবেচনায় থাকবে। ডিসেম্বরের ৮ তারিখ একাডেমিক মিটিং হবে। সবার মতামত নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আমারসংবাদ/কেএস