Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

অনাড়ম্বর অনুষ্ঠানে জাবির সুবর্ণ জয়ন্তী উদযাপন

জানুয়ারি ১২, ২০২১, ১২:৩৫ পিএম


অনাড়ম্বর অনুষ্ঠানে জাবির সুবর্ণ জয়ন্তী উদযাপন

অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। করোনার প্রাদুর্ভাবে বিশ্ববিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ক্যাম্পাসে বড় পরিসরে কোনো অনুষ্ঠান আয়োজন সম্ভব হয়নি।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকালে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন সময় অনলাইনে জুম মিটিংয়ের মাধ্যমে সুবর্ণ জয়ন্তীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাইরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অল্যামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের পতাকা ও অল্যামনাইয়ের পতাকা উত্তোলন করা হয়। 

এরপর বিশ্ববিদ্যালয়ের ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৫০ টি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন অল্যামনাইয়ে অ্যাসোসিয়েশনের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক শরিফ এনামুল কবির।

উদ্বোধনী ভাষণে তিনি বলেন, "জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পঞ্চাশ বছর পূর্তির অনুষ্ঠানটি সবাই মিলে একসাথে উদযাপন করতে পারলে অনেক বেশি ভালো লাগতো। বিশ্ববিদ্যলয়ের বর্তমান-সাবেক ছাত্র-ছাত্রীদের মধ্যে যে বন্ধন, আজকের মতো গুরুত্বপূর্ণ দিনে সেটি মিস করছি।"

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যারা গত হয়েছেন এবং করোনায় মৃত সকলের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, বিশ্ববিদ্যলয়ের সাবেক রেজিস্ট্রার ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনর সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য শেখ মনোয়ার হোসেন সহ বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধ শতাধিক সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

১৯৭০ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে খ্যাত। প্রথমে 'জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়' নামে প্রতিষ্ঠিত হলেও পরবর্তীতে নাম পরিবর্তন করে 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়' করা হয়। 

১৯৭১ সালের ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হলেও তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ১২ই জানুয়ানি আনুষ্ঠানিক ভাবে বিশ্ববিদ্যালেয়র উদ্বোধন করেন। বর্তমানে প্রায় ৭০০ একরের ক্যাম্পাসটি সাংস্কৃতিক রাজধানী ও প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি হিসেবে পরিচিতি পেয়েছে।

আমারসংবাদ/এআই