Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

গবেষণায় বিজ্ঞান-প্রযুক্তিতে ৪র্থ, পাবলিকে ১৪তম নোবিপ্রবি 

নোবিপ্রবি প্রতিনিধি

জানুয়ারি ১৭, ২০২১, ০১:৪৫ পিএম


গবেষণায় বিজ্ঞান-প্রযুক্তিতে ৪র্থ, পাবলিকে ১৪তম নোবিপ্রবি 

গবেষণার ক্ষেত্রে ২০২০ সালে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৪র্থ স্থান দখল করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। এছাড়া সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৪ তম অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক স্কোপাস ডাটাবেজের বিভিন্ন উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশের গবেষণা পরিস্থিতি পর্যবেক্ষণকারী ম্যাগাজিন সায়েন্টিফিক বাংলাদেশ।

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা স্কোপাসের ২০২০ সালে প্রতিবেদন অনুযায়ী গত বছর নোবিপ্রবির গবেষকরা ১৫০টির অধিক গবেষণাপত্র প্রকাশ করেছেন। প্রতিবেদনটিতে ২০২০ সালে গবেষণা নিবন্ধসহ ৮ হাজার ১৪০টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো।

এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থান অর্জন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তৃতীয় স্থান অর্জন করেছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেলের পরিচালক অধ্যাপক ড. মো. বেলাল হোসেন বলেন, শিক্ষা ও গবেষণায় নোবিপ্রবিকে এগিয়ে নেওয়ার জন্য তারা বিশেষ প্রণোদনার ব্যবস্থা করেছেন। কারো যদি Q1, Q2 তে আর্টিকেল পাবলিশড হয় তিনি পাবেন ১০ হাজার টাকা; Q3,Q4 হলে ৭ হাজার টাকা, ইনডেক্স স্কোপাসে পাবলিশড হলে ৫ হাজার টাকা। ২০১৫ সালে যেখানে নোবিপ্রবির জন্য গবেষণায় বাজেট ছিলো ১৩ লাখ টাকা এখন তা বেড়ে দেড় কোটি টাকা। শিক্ষা ও গবেষণায় নোবিপ্রবি অনেকদূর এগিয়ে যাবে বলে আশা করেন তিনি ।

১২ টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থান অর্জন করায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. দিদার উল আলম বলেন, করোনা মহামারির মধ্যেও বিশ্ববিদ্যালয়ের সবাই শিক্ষা ও গবেষণায় যেভাবে এগিয়ে এসেছে এই ধারা অব্যাহত থাকলে নোবিপ্রবি আরও ভালো কিছু করবে।

আমারসংবাদ/এমএ