Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসা খোলার নির্দেশনা আসছে

শিক্ষা ডেস্ক

জানুয়ারি ২৫, ২০২১, ১১:৩০ এএম


প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসা খোলার নির্দেশনা আসছে

প্রাথমিক পর্যায়ের স্কুল খুলতে প্রস্ততি নেওয়ার নির্দেশ দিতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা অধিপ্ততর (ডিপিই)। আগামী ৪ ফেব্রুয়ারির পর যেকোনো দিন স্কুল খোলার জন‌্য প্রস্তুত থাকতে এ নির্দেশ দেওয়া হবে বলে ডিপিই থেকে জানা গেছে।

সোমবার (২৫ জানুয়ারি) এ সংক্রান্ত আদেশ জারি করার কথা রয়েছে। প্রাথমিক শিক্ষা অধিপ্ততরের (ডিপিই) এক নির্দেশনায় করোনাভাইরাস পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে স্কুল চালু করার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

নির্দেশনায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মতো নির্দিষ্ট গাইডলাইন না থাকলেও শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পাওয়া মাত্রই স্কুলগুলোতে যেন পাঠদান কার্যক্রম শুরু করা যায় সেই প্রস্তৃতি সম্পন্ন করতে বলা হয়েছে নির্দেশনায়।

ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম বলেন, মাধ্যমিকের সঙ্গে সমন্বয় করে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে আমরা নির্দেশনা দিবো। এটি ড্রাফ করা হয়েছে। আজ বা কালের মধ্যে তা জারি করা হবে।

এদিকে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সব মাদ্রাসাও পুনরায় খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

একইসঙ্গে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে একটি গাইড লাইন তৈরি করা হয়েছে। সরকারের নির্দেশনা পেলে গাইডলাইন মেনে সব মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে।

সোমবার মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এ নির্দেশনা প্রকাশ করা হয়েছে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা সব দাখিল, আলিম, ফাযিল, কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, সামাজিক দূরত্ব বজায় রাখতে ৫ ফুটের কম দৈর্ঘ্যের প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। আর ৫ ফুটের বেশি দৈর্ঘ্যের বেঞ্চে দুইজন শিক্ষার্থী বসার ব্যবস্থা করতে হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষার্থীদের জন্য আনন্দঘন ও নিরাপদ শিখন কার্যক্রম পরিচালনা করতে হবে মাদ্রাসাগুলোকে।

এর আগে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা হয়। সে অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গাইডলাইন পাঠানো হচ্ছে।

আমারসংবাদ/জেআই