Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

এইচএসসির ফল: তিনটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৫, ২০২১, ০৬:১৫ পিএম


এইচএসসির ফল: তিনটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

পরীক্ষা ছাড়াই অটোপাসে এইচএসসি ও সমমানের ফল প্রকাশে জাতীয় সংসদে পাস হওয়া তিনটি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

সোমবার (২৫ জানুয়ারি) জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশনে জাতীয় সংসদ কর্তৃক গৃহীত ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’, ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ এই তিন বিলে রাষ্ট্রপতি ২৫ জানুয়ারি সম্মতি জ্ঞাপন করেছেন।

এর আগে, সংসদে ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১’ পাসের প্রস্তাব করেন। পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আইনটি ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়।

সংসদ সদস্যদের দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাবগুলোর ওপর আলোচনা অনুষ্ঠিত হয় এবং প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

এইচএসসি ও সমমানের ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’, ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ আইনের ওপর সংসদে আলোচনা চলছে।

গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সিনিয়র সদস্য ফজলে হোসেন বাদশা বিল তিনটির প্রতিবেদন উপস্থাপন করে তা পাসের সুপারিশ করেন। বিদ্যমান আইন অনুযায়ী পরীক্ষা নেওয়ার পর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল দেওয়ার বিধান রয়েছে। কিন্তু সংশোধিত বিলে পরীক্ষা ছাড়াই বিশেষ পরিস্থিতিতে ফলাফল প্রকাশের বিধান রাখা হয়েছে।

এদিকে গত মঙ্গলবার (১৯ জানুয়ারি) শিক্ষামন্ত্রী দীপু মনি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১ সংসদে উত্থাপন করেন।

পরে বিলগুলো পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো এসব বিল দ্রুত পাস করে ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আমারসংবাদ/জেডআই