Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

খুবির ২ শিক্ষার্থীর সাজা মওকুফ নয়, চায় নিঃশর্ত প্রত্যাহার

খুবি প্রতিনিধি

জানুয়ারি ২৮, ২০২১, ১১:৩০ এএম


খুবির ২ শিক্ষার্থীর সাজা মওকুফ নয়, চায় নিঃশর্ত প্রত্যাহার

খুলনা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ বিশেষ বিবেচনায় মওকুফ করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক ও শৃঙ্খলা বোর্ডের সদস্য সচিব প্রফেসর মো: শরীফ হাসান লিমন স্বাক্ষরিত সাজা মওকুফের চিঠি শিক্ষার্থীদের কাছে দেওয়া হয়। 

এদিকে শিক্ষার্থীরা দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে পূর্বনির্ধারিত শিক্ষকদের বহিষ্কার ও অপসারণের প্রতিবাদ সমাবেশে এসে ওই দুই শিক্ষার্থীর সাজা মওকুফের পরিবর্তে নিঃশর্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

প্রতিবাদ সমাবেশে শিক্ষার্থীরা বলেন, তারা চেয়েছিলেন বহিষ্কারাদেশ প্রত্যাহার, কিন্তু প্রশাসন বিশেষ বিবেচনায় সাজা মওকুফ করে তাদের সাথে প্রহসন করেছে। 

এছাড়া বাংলা ডিসিপ্লিনের শিক্ষক আবুল ফজলকে বহিষ্কার ও একই ডিসিপ্লিনের শাকিলা আলম এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের হৈমন্তি শুক্লা কাবেরীকে অপসারণের প্রতিবাদ জানিয়ে তারা বলেন, আমাদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলনে সমর্থন করার জন্য আমাদের অভিভাবক তুল্য তিন শিক্ষকের উপর খড়গ নেমে এসেছে। পরবর্তীতে কোন শিক্ষক শিক্ষার্থীদের পাশে দাঁড়ালে তাদেরকেও বরখাস্ত করা হবে এই শাস্তি তার ইঙ্গিত দেয়।

এ বিষয়ে প্রফেসর শরীফ হাসান লিমন বলেন, শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে শৃঙ্খলা বোর্ডে তাদের সাজা মওকুফের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তিনি বলেন, বিধি বিধান অনুযায়ী দাপ্তরিক ভাষায় চিঠিটি লেখা হয়েছে। 

এদিকে আজ বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে খুবির একজন শিক্ষককে বরখাস্ত ও দুইজনকে অপসারণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছে শিক্ষকরা। বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের ব্যানারে সেখানে আটজন শিক্ষক এবং খুলনার দুজন আইনজীবী উপস্থিত ছিলেন।

প্রতিবাদ সমাবেশে এনভারমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের অধ্যাপক ড. আব্দুলাহ হারুন চৌধুরী বলেন, বিনা ভোটে নির্বাচিত শিক্ষক সমিতি আজ উপাচার্যকে বিদায়ী সংবর্ধনা দিতে ব্যস্ত। সাধারণ শিক্ষকদের ব্যাপারে তাদের কোন মাথা ব্যাথা নেই। 

তিনি উপাচার্যকে উদ্দেশ্য করে বলেন, আপনি যদি বলে থাকেন সব সিদ্ধান্ত সিন্ডিকেট নিয়ে নেয় তাহলে আমরা আপনাকে আহবান করবো একজন সাধারণ শিক্ষক হিসেবে আমাদের পাশে এসে দাঁড়ান, শিক্ষকদের মানহানির প্রতিবাদ করুন। আমরা আপনাকে শ্রদ্ধা জানাবো।

আমারসংবাদ/কেএস