Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বেরোবিতে ডিন নিয়োগে অনিয়মের অভিযোগ

বেরোবি, প্রতিনিধি

জানুয়ারি ২৮, ২০২১, ১২:১৫ পিএম


বেরোবিতে ডিন নিয়োগে অনিয়মের অভিযোগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রেষণে ট্রেজারার পদে নিয়োগপ্রাপ্ত হাসিবুর রহমানকে বিজনেস স্টাটিজ অনুষদের ডিন হিসেবে নিয়োগ দেয়ার অভিযোগ উঠেছে ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর বিরুদ্ধে। এ নিয়োগ বিশ্ববিদ্যালয় আইনের সুস্পষ্ট লঙ্ঘন এবং সামরিক শাসকদের মতো ফরমান জারি বলে অভিযোগ শিক্ষক নেতাদের।

শিক্ষক নেতাদের অভিযোগ, গত দু'বছর ধরে উপাচার্য বিশ্ববিদ্যালয় আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিজনেস স্টাটিজ অনুষদের ডিনের দায়িত্ব অবৈধভাবে দখল করে ছিলেন। 

এ নিয়ে অনেকবার শিক্ষকরা আন্দোলন সংগ্রাম করেছেন। শেষ পর্যন্ত উপাচার্য বিশ্ববিদ্যালয়ের ২৯ নম্বর আইনের ২৬ ধারায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন নিয়োগ করার সুনির্দিষ্ট আইন থাকার পরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যিনি ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করছেন তাকে অবৈধভাবে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন হিসেবে নিয়োগ দিয়েছেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অধিকার সুরক্ষা পরিষদের আহবায়ক অধ্যাপক ড. মতিউর রহমান বলেন, ট্রেজারার বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক কর্মকান্ড দেখভাল করে থাকেন। উপাচার্য ইচ্ছে করলে ডিন হিসেবে ট্রেজারারকে এ দায়িত্ব প্রদান করতে পারেননা। এটা সামরিক শাসকদের মতো ফরমান জারি করেছেন উপাচার্য। উপাচার্য হিসেবে যোগদানের পর থেকে ১৩শ' দিনের মধ্যে ১১শ' দিন বিশ্ববিদ্যালয়ে না এসে, তার খেয়াল খুমি মতো বিশ্ববিদ্যালয় পরিচালনা করছেন। যাকে ইচ্ছে নিয়োগ দিচ্ছেন, দুর্নীতি-অনিয়মের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়টাকে ধ্বংসের দ্বার প্রান্তে নিয়ে এসেছেন তিনি। যেখানে বিশ্ববিদ্যালয় আইনে ডিন নিয়োগের ব্যাপারে সুনির্দিষ্ট করে উল্লেখ করা আছে, সেই আইন তিনি মানবেননা এটা হতে পারেনা।

সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে তার মোবাইল ফোনে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

আমারসংবাদ/কেএস