Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

জালিয়াতির অভিযোগে ঢাবির তিন শিক্ষকের অবনমন

ঢাবি প্রতিনিধি

জানুয়ারি ২৮, ২০২১, ০১:৫০ পিএম


জালিয়াতির অভিযোগে ঢাবির তিন শিক্ষকের অবনমন

গবেষণা প্রবন্ধ ও পিএইচডি থিসিসে জালিয়াতির অভিযোগের ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)'র তিন শিক্ষকের অবনমন হয়েছে।

তারা হলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সামিয়া রহমান, অপরাধ বিজ্ঞান বিভাগের মাহফুজুল হক মারজান এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ওমর ফারুক।

সামিয়া রহমানকে সহযোগী অধ্যাপক থেকে সহকারী অধ্যাপক, মাহফুজুল হক মারজানকে শিক্ষা ছুটি শেষ করে দেশে ফিরে আসলে দু'বছর তার কোন পদোন্নতি হবে না। আর ওমর ফারুককে সহকারী অধ্যাপক থেকে লেকচারারে অবনমন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকাল ৩ টার সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্যদের নিয়ে এক মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উক্ত মিটিংয়ে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। এতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মকসুদ কামাল সহ প্রায় সকল সিন্ডিকেট সদস্য উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. হুমায়ুন কবির বলেন, আজকের সিন্ডিকেট মিটিংয়ে দুটি বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। একটি হলো, গববেষণা প্রবন্ধ জালিয়াতের অভিযোগে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সামিয়া রহমানকে সহযোগী অধ্যাপক থেকে সহকারী অধ্যাপক পদে অবনমন, অপরাধ বিজ্ঞান বিভাগের সৈয়দ মাহফুজুল হক মারজানকে শিক্ষা ছুটি শেষে জয়েন করার পর দুই বছর লেকচারার থাকতে হবে, দুই বছর তার কোন পদোন্নতি হবে না।

অপরটি হলো, পিএইচডি থিসিসে জালিয়াতের অভিযোগে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ওমর ফারুককে সহকারী অধ্যাপক থেকে লেকচারার পদে অবনমন এবং ডিগ্রী বাতিল করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

আমারসংবাদ/এমএ