Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

জাবি শিক্ষার্থীদের হলে থাকার ঘোষণা, আন্দোলন স্থগিত

নিজস্ব প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৮:১০ এএম


জাবি শিক্ষার্থীদের হলে থাকার ঘোষণা, আন্দোলন স্থগিত

প্রসাশনের আশ্বাসে আন্দোলন স্থগিত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। তবে আন্দোলন স্থগিত করলেও হল না ছাড়ার কথা সাফ জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুর পৌনে একটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত্বরে সাংবাদিকদের কাছে ব্রিফিংয়ে এ তথ্য জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

এসময় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী নুশিন আদিবা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অধিকাংশ দাবি মেনে নিয়েছে। 

এ কারণে আমাদের আন্দোলনের সকল কর্মসূচি স্থগিত করছি। তবে শিক্ষার্থীদের নিরাপত্তা ও ভোগান্তির বিষয়টি বিবেচনা করে আমরা হলে থাকবো।

তবে হল থেকে শিক্ষার্থীদের বের করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে চাপ প্রয়োগ করলে সাধারণ শিক্ষার্থীরা পুনরায় আন্দোলন করবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। 

এর আগ  গত শুক্রবার গেরুয়া এলাকায় স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পরে নিরাপত্তার দাবিতে শনিবার দিনভর বিক্ষোভের পর তালা ভেঙে হলে ঢুকে পড়েন শিক্ষার্থীরা। রবি ও সোমবার তাদের সঙ্গে যোগ দেন আরও অনেকে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু এবং হল খোলার বিষয়ে শিক্ষামন্ত্রীর নয়া নির্দেশনা প্রত্যাখ্যান করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাংশ। শিক্ষার্থীদের এমন সিদ্ধান্তের করনীয় ঠিক করতে মঙ্গলবার বৈঠকে বসে প্রভোস্ট কমিটি। 

এই কমিটির সভাপতি মোতাহার হোসেন বলেছেন, বিশ্ববিদ্যালয় নিজস্ব স্বায়ত্তশাসনের মধ্যে পরিচালিত হলেও রাষ্ট্রের সিদ্ধান্তের বাইরে গিয়ে হল খুলে দেওয়ার সুযোগ নেই।

সোমবার শিক্ষামন্ত্রী জানান, করোনা মহামারীর মধ্য দীর্ঘ এক বছরের বেশি সময় বন্ধের পর ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু এবং তার আগে ১৭ মে থেকে আবাসিক হলগুলো খুলে দেয়া হবে।

বৈশ্বিক মহামারি করোনার কারণে সরকারি নির্দেশে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০ সালের ১৯ মার্চ থেকে ক্লাস ও হল বন্ধ রয়েছে। তবে, অনলাইন ক্লাস চালু রয়েছে।

আমারসংবাদ/এআই