Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

কঠোর আন্দোলনে যাচ্ছে সাত কলেজের শিক্ষার্থীরা

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৩:৩০ পিএম


কঠোর আন্দোলনে যাচ্ছে সাত কলেজের শিক্ষার্থীরা

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ঢাবি অধিভুক্ত সাত কলেজের চলমান সকল পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সাত কলেজের ফোকাল পয়েন্ট প্রফেসর আই কে সেলিমুল্লাহ খোন্দকার। পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্তকে গ্রহণ না করে আবারো কঠোর আন্দোলনে যাচ্ছেন সাত কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি নতুন করে যাতে সেশনজটের সম্মুখীন হতে না হয় তাই চলমান পরীক্ষা গুলো নিয়ে নেয়া।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টায় নীলক্ষেত মোড়ে এ আন্দোলন কর্মসূচির ডাক দিয়েছেন সাত কলেজের ভুক্তভোগী সাধারন শিক্ষার্থীরা।

সাত কলেজের ২০১৬-১৭ সেশনের চলমান সমাপনী পরীক্ষার দুটি বিষয় ও ১৫-১৬ সেশনের মাত্র একটি বিষয় পরীক্ষা অনুষ্ঠিত হওয়া বাকি রয়েছে। এরমধ্যেই সাত কলেজের চলমান সকল পরীক্ষা স্থগিত করা হয়েছে। যার ফলে নতুন করে আবারো তীব্র সেশন জটের মুখোমুখি হচ্ছেন শিক্ষার্থীরা।

এ সর্ম্পকে তিতুমীরে কলেজের ১৬-১৭ সেশনের শিক্ষার্থী আল আমিন বলেন, ‘আমাদের ফাইনাল পরীক্ষা মাত্র একটি বাকি। দীর্ঘ সেশনজট ঠেলে আমরা পরীক্ষার আসনে বসেছি। আর মাত্র  একটি পরীক্ষা দিতে পারলেই আমাদের অর্নাস শেষ হবে।

কিন্তু হঠাৎ পরীক্ষা বন্ধ করার এমন সিদ্ধান্ত মানা যায় না। আর কত আমাদের নিয়ে খেলা করবে? আর কত সেশনজটের যন্ত্রনা দিবে? তাই আমারা সিদ্ধান্ত নিয়েছি; সরকারের এমন সিদ্ধান্তকে বয়কট করে কাল আমরণ অনশন করবো। আমাদের নিয়ে আর অবহেলা করতে দিবো না।’

ঢাকা কলেজের ১৫-১৬ সেশনের শিক্ষার্থী মোঃ আল আমিন বলেন, ‘আমাদের সেশনজট নিরসনের লক্ষ্যে সাত কলেজের সমন্বয় কমিটি তথা শিক্ষা মন্ত্রণালয়ের নীতিগত সিদ্ধান্তের মাধ্যমে আমাদের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছিল। করোনাকালীন সময় অর্থনৈতিক সমস্যা থাকার পরেও শত শত শিক্ষার্থীরা ফি দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে।

এখন একটি মাত্র পরীক্ষা বাকি। এ পর্যায়ের এসে আজকের এ হঠকারী সিদ্ধান্তে আমাদের একটিমাত্র পরীক্ষার জন্য অপেক্ষা করা স্বেচ্ছায় মৃত্যুবরণ করার সমতুল্য। অনেক শিক্ষার্থী এই সিদ্ধান্তে হতাশ হয়ে সুইসাইড করার মতো দৃঢ় প্রতিজ্ঞাও ব্যক্ত করছে। এর দ্বায়ভার কে নেবে?

যেখানে সারা দেশের সিনেমা হল, বাজার, শপিং মল, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নির্বাচন অব্দি অনুষ্ঠিত হচ্ছে সেখানে আমাদের বিষয়ে এমন সিদ্ধান্ত দিচ্ছে! তাই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। অসহিংস আন্দোলনের মাধ্যমে তথা মানববন্ধন ও আমরণ অনশন কর্মসূচির মাধ্যমে আমাদের মৌলিক অধিকার তথা পরীক্ষার দাবি আদায় করেই ঘরে ফিরবো।’

প্রসঙ্গত, সোমবার দুপুরে শিক্ষামন্ত্রী দিপু মনি সংবাদ সম্মেলনে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের চলমান পরীক্ষা আগামী ২৪ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করেন। তার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সাত কলেজের সমন্বয়কের উপস্থিতিতে সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাত কলেজের পরীক্ষা প্রসঙ্গে জরুরি সভা অনুষ্ঠিত হয়। এবং সাত কলেজের সকল পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। যার প্রতিবাদের তাৎক্ষনিক সাত কলেজের শিক্ষার্থীর একটা অংশ নীলক্ষেত মোড়ে মানববন্ধন করেন।

আমারসংবাদ/এমএ/এআই