Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘সুযোগ পেলে নারীরা নিজেদের ভাগ্য পরিবর্তনে সক্ষম’

অনিক আহমেদ, গবি প্রতিনিধি

মার্চ ৮, ২০২১, ১২:৩৫ পিএম


‘সুযোগ পেলে নারীরা নিজেদের ভাগ্য পরিবর্তনে সক্ষম’

নারীদেরকে সুযোগ দিলে তারা নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারে, সমাজে অবদান রাখতে পারে। ইতিহাস স্বাক্ষী, নারীরা কোনো ধরণের স্বীকৃতির আশা না করে সমাজের, রাষ্ট্রের যে কোনো সংকটে এগিয়ে এসেছে। সংকট মোকাবেলায় তারা পুরুষের সঙ্গে সমানতালে অবদান রেখেছেন।

সোমবার (৮ মার্চ) দুপুরে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা এসব কথা বলেন। গবি, গণস্বাস্থ্য কেন্দ্র, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ এবং গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসের যৌথ উদ্যোগে এ আয়োজন সম্পন্ন হয়।

সভায় বক্তারা আরও বলেন, করোনা ভাইরাসের প্রথম ভ্যাকসিন আবিষ্কারক একজন নারী। বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম টিকা নিয়েছেন একজন নারী। এসবের মাধ্যমে তারা নিজেদের মেধা ও সাহসিকতার পরিচয় দিয়েছেন বলে দাবি করেন বক্তারা।  

দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল- করোনকালে নারীর নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব। এ প্রতিপাদ্যে একটি র‌্যালি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে মূল ফটকের সামনে শেষ হয়। এ সময় তারা নারী দিবসের বিভিন্ন শ্লোগান দেয়। পরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

গবির উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মেসবাহ উদ্দিন আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী ডা. মনজুর কাদির আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের মানবসম্পদের পরিচালক আকলিমা আক্তার, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী প্রমূখ। 

আমারসংবাদ/কেএস