Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

জাককানইবিতে নারী দিবস উদযাপন

জাককানইবি প্রতিনিধি

মার্চ ৮, ২০২১, ০২:০০ পিএম


জাককানইবিতে নারী দিবস উদযাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘উইমেন লিডার্স’ প্রজেক্ট কর্তৃক ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’ উদযাপন করা হয়।

রোববার (৭ মার্চ) ভার্চুয়ালি উইমেন লিডার্সের উদ্যোগে ও জাককানইবি ডিবেটিং সোসাইটির সহযোগিতায় করোনাকালে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি নারী বিদ্বেষীরই চূড়ান্ত রূপ শিরোনামে বিতর্ক প্রতিযোগিতা এবং নারীর অব্যক্ত কথা শিরোনামে উইমেন লিডার্সের ৭দিনব্যাপী ফটোগ্রাফি প্রতিযোগিতার ছবি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বিতর্ক প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন- মোহাম্মদ রফিকুল ইসলাম, প্রভাষক, ব্যবস্থাপনা বিভাগ; চন্দন কুমার পাল, সহকারী অধ্যাপক, ফিন্যান্স এ্যান্ড ব্যাংকিং বিভাগ। স্পীকার হিসেবে ছিলেন- রাশেদ খান, ভিপি,ডিবেটিং সোসাইটি।

উইমেন লিডার্স এর এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজনে রফিকুল ইসলাম বলেন, উইমেন লিডার্সের প্রাণবন্ত আলোচনার ধারাবাহিকতা রক্ষার মাধ্যমে আমাদের জানার পরিধিকে আরো সমৃদ্ধ করবে এবং আমাদের মধ্যে যে সামাজিক- সাংস্কৃতিক সমস্যাগুলো আছে কিভাবে সেগুলো ওভারকাম করতে পারি ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে সেগুলো নিয়ে আরো বেশি বেশি করে গবেষণা করতে হবে এবং এই গবেষণার ফলাফল নিজেরা চর্চার মাধ্যমে আমাদের পরিবার সমাজকে সুষ্ঠুভাবে গড়ে তোলার কার্যালয় হবে। 

চন্দন কুমার পাল বলেন, অনুষ্ঠানটিতে প্রাণবন্ত আয়োজন ছিল। ‘নারী বিদ্বেষ’ এটি করোনাকালীন সময়ে শুধু নয় যুগের সূচনাকাল থেকেই শুরু হয়ে আসছে। নারীর প্রতি বিদ্বেষ ও সহিংসতা কিভাবে কমানো যেতে পারে সেই বার্তা আমাদের সবার মাধ্যমে পৌঁছে দেওয়া, সবাইকে সচেতন করাই ছিল বিতর্কের প্রধান উদ্দেশ্য।

জাককানইবি ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব এর সহযোগীতায় ‘নারীর অব্যক্ত কথা’ শিরোনামে উইমেন লিডার্সের ৭ দিনব্যাপী ফটোগ্রাফি প্রতিযোগিতার ছবি প্রদর্শনী এবং বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। 

‘উইমেন লিডার্স’ প্রকল্প পরিচালক জনাব মো. বাকীবিল্লাহ’র সার্বিক তত্ত্বাবধানে, প্রবীণ ত্রিপুরা ও নিপা পালের সহযোগিতায় এবং জাকিয়া সুলতানার উপস্থাপনায় ভার্চুয়াল প্রোগ্রামটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। 

উল্লেখ্য, নারী নেতৃত্বের গুণাবলি বিকশিত করতে একদল তরুণী-তরুণদের নিয়ে যাত্রা শুরু করেছে ‘উইমেন লিডার্স’। শান্তি, সামাজিক সহিষ্ণুতা, ঘৃণা-বিদ্বেষপূর্ণ বক্তব্য পরিহার এবং কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে সৃষ্ট নারী সহিংসতা প্রতিরোধ নিয়ে কাজ করছে এই ‘উইমেন লির্ডাস’।

আমারসংবাদ/কেএস