Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

অর্ধলক্ষাধিক শিক্ষক নিয়োগ নিয়ে বিশাল সুখবর

শিক্ষা ডেস্ক

মার্চ ২০, ২০২১, ০৮:১০ এএম


অর্ধলক্ষাধিক শিক্ষক নিয়োগ নিয়ে বিশাল সুখবর

চলতি মাসেই অর্ধলক্ষাধিক শিক্ষক নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএর একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, চলতি মাসেই শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা নিয়ে কাজ করছি। আশা করছি এ মাসেই গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে, কবে নাগাদ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে তা সুস্পষ্টভাবে মন্তব্য করতে চাননি তিনি। 

তিনি আরও বলেন, এ মুহুর্তে শূন্যপদের তথ্য সংশোধন করছি। কয়েকদফা সংশোধনের পর ও এমপিওবঞ্চিতদের সুপারিশের পর এ মুহুর্তে বিভিন্ন স্কুল, কলেজ মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৫৬ হাজার এন্ট্রি লেভেলের শিক্ষক শূন্যপদের তথ্য এনটিআরসিএর কাছে আছে। যদিও নতুন করে শূন্যপদের প্রচুর ভুল তথ্য পাওয়া যাচ্ছে। যেগুলো যাচাই বাছাই চলছে। আশা করছি, যাচাই শেষে অর্ধলক্ষাধিক শিক্ষক শূন্যপদে নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এ মাসেই গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেভাবেই পরিকল্পনা করা হয়েছে। 

কেউ কেউ গণবিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি প্রভাবিত করার চেষ্টা করছে জানিয়ে তিনি বলেন, আমরা সর্বচ্চো চেষ্টা করছি দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশ করার। তবে, কেউ কেউ চাচ্ছে দেরিতে গণবিজ্ঞপ্তি প্রকাশ হোক। তাই, সার্বিক কাজ গোছানোর আগে সুস্পষ্ট দিন তারিখের ঘোষণা দিচ্ছি না।

ইতোমধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এনটিআরসিএর প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। তবে, নির্ভেজাল নিয়োগ দেয়ার লক্ষ্যে শূন্যপদের ভুল তথ্য সংশোধনের বিষয়ে প্রাধান্য দিচ্ছে এনটিআরসিএ। 

সম্প্রতি এনটিআরসিএর চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ দ্রুত শেষ করতে সরকারি বন্ধের দিনও কাজ করা হচ্ছে। জেলা শিক্ষা কর্মকর্তারা তথ্য যাচাই করে পাঠানোর পর আমাদের কিছু কাজ থাকবে। সেই কাজগুলো ২৬ মার্চের আগে শেষ হলে মুজিবর্ষের উপহার হিসেবে ওইদিন গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।

তিনি বলেন, গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করার জন্য আজকেও এনটিআরসিএর কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন। তারা আগামীকালও অফিস করবেন। আমরা দ্রুত সময়ের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করবো। গত বুধবার এই বিষয়ে টেকনিক্যাল সাপোর্ট দেয়ার জন্য টেলিটকের সাথে আমরা আলোচনা করেছি। তারা আমাদের সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছে।

জানা গেছে, সম্প্রতি ২য় চক্রে নিয়োগ পাওয়া ১ হাজার ২৮৪ জন শিক্ষককে নতুন করে সুপারিশ করা হয়েছে। এর মধ্যে থেকে এখন পর্যন্ত নব্বই জনের বেশি আবারও ভুল পদে সুপারিশ পেয়েছেন বলে তথ্য পাওয়া গিয়েছে। এনটিআরসিএর কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, নতুন সুপারিশ পাওয়াদের সমস্যা সমাধান ও শূন্যপদের তথ্য সংশোধনের পর গণবিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে কাজ শুরু হবে।

এ মুহুর্তে ৫৬ হাজারের বেশি শূন্যপদের তথ্য এনটিআরসিএর হাতে আছে। তবে, যাচাই বাছাই ও সংশোধনে সে সংখ্যা কিছুটা কমবে বলেও ধারণা কর্মকর্তাদের। 

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগের লক্ষ্যে প্রার্থী বাছাইয়ের কাজ করে এনটিআরসিএ। বাছাই করা প্রার্থীদের আর কোনও পরীক্ষা দিতে হয় না। ইতোমধ্যে দুইটি চক্রে ২০১৬ ও ২০১৯ সালে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলের শিক্ষক নিয়োগে প্রার্থী সুপারিশ করেছে এনটিআরসিএ। 

এদিকে ১-১৫তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা দ্রুততম সময়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে তৃতীয় দফায় শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু করার দাবি জানিয়েছে। আর ১৬তম প্রার্থীরা চাচ্ছেন তাদের ফল প্রকাশের পর শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হোক।

আমারসংবাদ/জেআই