Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা এনটিআরসিএর, আমরণ অনশনের ঘোষণা শিক্ষকদের

শিক্ষা ডেস্ক

মার্চ ২০, ২০২১, ১০:২৫ এএম


গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা এনটিআরসিএর, আমরণ অনশনের ঘোষণা শিক্ষকদের

চলতি মাসেই ৫৭ হাজার শিক্ষক নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। অন্যদিকে গণবিজ্ঞপ্তি দ্রুত প্রকাশের দাবিতে আমরণ অনশনের ঘোষণা দিয়েছে নিয়োগপ্রত্যাশী শিক্ষকরা।

শনিবার (২০ মার্চ) ৩য় গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ফোরামের সভাপতি শান্ত আহমেদ বলেন, বহুল কাঙ্ক্ষিত গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে বহুবার স্মারকলিপি প্রদান, বিভিন্ন সময়ে কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎসহ প্রতীকী অনশন পালন করা হয়। কিন্তু এনটিআরসিএ’র কর্মকর্তারা নিবন্ধনধারীদের দ্রুত সুখবর দেয়ার আশ্বাস দিয়েও এখন পর্যন্ত তারা কিছুই বলছেন না।

তিনি বলেন, আমরা আশা করেছিলাম ১৭ মার্চের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে। কিন্তু এমন ঐতিহাসিক একটি দিন অতিবাহিত হয়ে গেল, তাও কোনো সুখবর পেলাম না। আর কোনো আশার বাণী নয়, ২৯ তারিখের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ না হলে ওই দিন থেকেই আমরণ অনশন শুরু হবে। যেখানে সারাদেশ থেকে প্রায় হাজার খানেক নিয়োগপ্রত্যাশী নিবন্ধনধারী অংশগ্রহণ করবেন বলে আশা করছি।

তিনি আরো বলেন, এছাড়া এই অসহায় নিবন্ধনধারীদের আর কোনো পথ খোলা নেই, তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে, এ কারণে আগামী ২৯ মার্চ এনটিআরসিএ ভবনের সামনে অবস্থান করে নিয়োগ প্রত্যাশীরা আমরণ অনশন কর্মসূচি শুরু করা হবে।

এদিকে ইতোমধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেয়েছে এনটিআরসিএ। চলতি মাসেই ৫৭ হাজার শিক্ষক নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা করেছে এনটিআরসিএ।

জানা গেছে, কয়েক দফা সংশোধনের পর ও এমপিওবঞ্চিতদের সুপারিশের পর এ মুহূর্তে বিভিন্ন স্কুল, কলেজ মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৫৬ হাজার এন্ট্রি লেভেলের শিক্ষক শূন্যপদের তথ্য এনটিআরসিএর কাছে আছে। যদিও নতুন করে শূন্যপদের প্রচুর ভুল তথ্য পাওয়া যাচ্ছে। যেগুলো যাচাই-বাছাই চলছে। যাচাই শেষ অর্ধলক্ষাধিক শিক্ষক শূন্যপদে নিয়োগ সুপারিশের লক্ষ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এনটিআরসিএ চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন বলেন, বেসরকারি শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশে টেকনিক্যাল কিছু কাজ বাকি রয়েছে। সেগুলো শেষ করতে একটু সময় লাগছে। সেজন্য চাকরি প্রত্যাশীদের আরেকটু ধৈর্য ধরতে হবে। শিগগিরই নিয়োগ প্রত্যাশীরা সুখবর পাবেন।

তিনি বলেন, গণবিজ্ঞপ্তির পক্ষে-বিপক্ষে অনেকগুলো গ্রুপ কাজ করছে। এই অবস্থায় যদি গণবিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ঘোষণা করে দেই তাহলে অনেক সমস্যা হতে পারে। গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ পিছিয়ে যেতে পারে। তবে বিজ্ঞপ্তি প্রকাশের কাজ পিছিয়ে যাক সেটি এনটিআরসিএ চায় না। সেজন্য এই মুহূর্তে তারিখ ঘোষণা করতে পারছি না। আমি চাকরি প্রত্যাশীদের আরেকটু ধৈর্য ধরতে বলব। আমরা সব কাজ গুছিয়ে নিচ্ছি। 

৫৭ হাজার প্রার্থীর তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। নির্ভুলভাবে নিয়োগ সম্পন্ন করতে এই কাজ করা হচ্ছে। শিগগিরই নিয়োগ প্রত্যাশীরা সুখবর পাবেন বলে জানান এনটিআরসিএ চেয়ারম্যান।

আমারসংবাদ/জেআই