Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

মেয়াদ উত্তীর্ণের তিন বছরেও হয়নি শিক্ষক সমিতি ও নীল দলের নির্বাচন  

মার্চ ২৫, ২০২১, ১১:১০ এএম


মেয়াদ উত্তীর্ণের তিন বছরেও হয়নি শিক্ষক সমিতি ও নীল দলের নির্বাচন  

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সর্বদলীয় শিক্ষকদের সংগঠন শেকৃবি শিক্ষক সমিতি এবং আওয়ামী পন্থিদের সংগঠন নীল দলের কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৮ সালে। তিন বছর পার হলেও কোন নতুন কমিটি গঠন করা হয়নি। এতে স্থবির হয়ে পড়েছে সংগঠন দুটির কার্যক্রম।  

জানা যায়, ২০১৭ সালে মার্চ মাসে শিক্ষক সমিতির সর্বশেষ নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের নীল দল সমর্থিত প্যানেলে ড. নজরুল ইসলাম সভাপতি ও ড. মিজানুর রহমান সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। 

এদিকে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে নীল দলের সর্বশেষ নির্বাচনে সভাপতি পদে ড. নূর মো. রহমতউল্লাহ এবং সাধারণ সম্পাদক পদে ড. ফরহাদ হোসাইন নির্বাচিত হন। গঠনতন্ত্র অনুযায়ী প্রতিবছরই নির্বাচন হওয়ার বিধান রয়েছে। কমিটি স্থবির হয়ে পড়ায় বাসা বরাদ্দ, বৈধ দাবি আদায়সহ বিভিন্ন সমস্যা তুলে ধরতে পারছেন না শিক্ষকরা। এতে শিক্ষকদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। উপাচার্য না থাকাকালীন সময়ে শিক্ষক সমিতি কার্যকর ভূমিকা রাখতে পারেনি বলে অভিযোগ করেন অনেকে। 

শেকৃবি সাদা দলের নেতা ড. নাহিদ জেবা বলেন, আমরা নির্বাচনের বিষয়ে অনেকবার বলেছি। তারা বলে, তোমরা তো কেউ হবা না। নীল দল থেকেই কেউ না কেউ হবে, তারা তো বলে না। শিক্ষক সমিতির এখন কোন কার্যক্রম নেই। শিক্ষকরা তাদের সমস্যা তুলে ধরার সুযোগ পাচ্ছে না। সমিতির সভাপতি এখন প্রশাসনিক দায়িত্বে আছেন। তাকে স্বেচ্ছায় দায়িত্ব ছেড়ে দেওয়া উচিত।

শিক্ষক সমিতির সভাপতি ড. নজরুল ইসলাম বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় হয়ে উঠেনি। আমাদের সাধারণ মিটিং এ সিদ্ধান্ত হয়েছিল বর্তমান কমিটি পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবে। যেহেতু নীল দলের পরই শিক্ষক সমিতির নির্বাচন হয়েছিল, আমাদের চিন্তা ভাবনা নীল দল পুনর্গঠন হয়ে গেলে শিক্ষক সমিতির জন্য প্যানেল তৈরি করতে পারবে। আমরা নির্বাচনে যাব। 

নীল দলের সাধারণ সম্পাদক ড. ফরহাদ হোসাইন বলেন, করোনাসহ বিভিন্ন কারণে নির্বাচন হয়নি। এক-দুই সপ্তাহের মধ্যে নির্বাচন হবে।

আমারসংবাদ/কেএস