Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ইবিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

ইবি প্রতিনিধি

মার্চ ২৬, ২০২১, ০১:৩০ পিএম


ইবিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্বাস্থ্যবিধি মেনে বর্ণাঢ্য আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে।

শুক্রবার (২৬ মার্চ) দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। পরে আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচির শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এরপর মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় সাথে ছিলেন রেজিস্টার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান। 

এরপর  ১৯৭৫ এর ১৫ আগস্টে শাহাদত বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারবর্গ, জাতীয় চার নেতা এবং মহান স্বাধীনতা যুদ্ধে বীরাঙ্গনাসহ সকল শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফিরাতের উদ্দেশে এক মিনিট নিরবতা পালন ও দোয়া- মোনাজাত অনুষ্ঠিত হয়।

এছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী  উপলক্ষে রবীন্দ্র-নজরুল কলাভবন চত্বরে গাছের চারা রোপন করে বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

বৃক্ষরোপণ কর্মসূচি শেষে প্রশাসন ভবনে কেন্দ্রীয় গ্রন্থাগারের মুক্তিযুদ্ধ কর্ণারগুলোর জন্য বই প্রদান এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সুবর্ণজয়ন্তী কর্নার স্থাপন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

এছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২৬ মার্চ সকাল ১১ টায় রবীন্দ্র-নজরুল কলাভবনের গ্যালারী হলরুমে ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড  কলেজের শিক্ষার্থী এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সম্মানিত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণের পুত্র-কন্যাদের অংশগ্রহণে তিন ক্যাটাগরিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ক্যাটাগরি ‘ক’ ১ম থেকে ৩য় শ্রেণি পর্যন্ত, বিষয়বস্তু ‘গ্রামবাংলা’, ক্যাটাগরি ‘খ’ ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত, বিষয়বস্তু ‘মুক্তিযুদ্ধ বিষয়ক’ এবং ক্যাটাগরি ‘গ’ ৭ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত, বিষয়বস্তু ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’।

আমারসংবাদ/এএসএম