Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

প্রতি সিটের বিপরীতে লড়বে ৩১জন ভর্তিচ্ছু

রাবি প্রতিনিধি 

এপ্রিল ১, ২০২১, ১১:১০ এএম


প্রতি সিটের বিপরীতে লড়বে ৩১জন ভর্তিচ্ছু

২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জমা পড়েছে ১লাখ ২৭হাজার ৬৪৬টি আবেদন। ফলে এবারের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ১৭৩ সিটের বিপরীতে লড়বে প্রায় ৩১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (১ এপ্রিল) সকালে তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সেন্টারের পরিচালক ড বাবুল ইসলাম। 

তিনি বলেন, ৩১ মার্চ রাত ১২ টা পর্যন্ত মোট তিন ইউনিটে চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। যারমধ্যে এ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮, বি ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ এবং সি ইউনিটে ৪৪ হাজার ১৯৪ টি আবেদন পড়েছে। যা নির্ধারিত মোট আবেদন সংখ্যা থেকে ৭ হাজার ৩৫৪টি কম। কেননা এবার রাবিতে তিন ইউনিটে ৩৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার ভর্তিচ্ছুর আবেদনের সুযোগ ছিল।

চূড়ান্ত আবেদনকৃত ভর্তিচ্ছুদের নতুন করে আর কোন আবেদনের সুযোগ থাকছে না। সকল ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২ এপ্রিলের মধ্যে প্রবেশ পত্র ডাউনলোড করতে হবে বলে জানান এই পরিচালক। 

উল্লেখ্য, ২০২০-২১ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ১৪ জুন। তিন শিফটে হওয়া এই ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে ১৬ জুন। 

বহুনির্বাচনি পদ্ধতিতে হওয়া এবারের ভর্তি পরীক্ষায় প্রশ্ন সংখ্যা হবে ৮০টি। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ করে মোট ১০০ নম্বর নির্ধারিত হবে। যেখানে প্রতি ৫টি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর। ভর্তি পরীক্ষায় থাকছে না কোন জিপিএ নম্বর। 

আমারসংবাদ/কেএস