Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

পাঠকের হৃদয়ে সদাজাগ্রত হুমায়ূন আহমেদ

মোতাহার হোসেন, ঢাবি 

এপ্রিল ১, ২০২১, ০২:১৫ পিএম


পাঠকের হৃদয়ে সদাজাগ্রত হুমায়ূন আহমেদ

বহুগুনে গুনান্বিত ছিলেন হুমায়ূন আহমেদ। তিনি ছিলেন একাধারে লেখক, ছোটগল্পকার, নাট্যকার, গীতিকার, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা। তিনি তার লেখনীর মাধ্যমে মানুষের হৃদয়ে বেছে থাকবেন চিরকাল। তার বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত। এবারের বইমেলাও বেশ কিছু স্টল-প্যাভিলিয়নে এখনো বেশি বিক্রি হচ্ছে হুমায়ূন আহমেদের বই। অথচ তিনি সর্বশেষ সশরীরে বইমেলায় এসেছিলেন ২০১২ সালে। ওই বছরেই তিনি মারা যান। 

মেলা সংশ্লিস্টরা জানিয়েছে, হুমায়ূন আহমেদ তার লেখনীর মাধ্যমে চিরকাল মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন। তার বই যে স্টল বা প্যাভিলিয়গুলোতে পাওয়া যায় সেইগুলোতে সবচেয়ে বেশি বই বিক্রি হয় তার বই। মেলায় প্রতিবছর কাকলী, অন্যপ্রকাশ, অন্যন্যা, অন্বেষা প্রকাশনীতে হুমায়ূন আহমেদের বই বেশি পাওয়া যায়। এবারো তার ব্যতিক্রম হয়নি। এই স্টল প্যাভিলিয়নে তার বই সারি সারি করে সাজিয়ে রাখা হয়েছে। বিক্রিও বেশি হচ্ছে। পাঠকরা তার বইয়ের খোঁজে স্টলগুলোতে আসছে। 

প্রকাশনাগুলোর সাথে কথা বলে জানা গেছে, এখনো মেলায় জোছনা ও জননীর গল্প, নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার, বাসর, দারুচিনি দ্বীপ, বৃষ্টি বিলাস, মায়াবতি, আজ হিমুর বিয়ে বেশি বিক্রি হচ্ছে। 

এ বিষয়ে অন্যন্যা প্রকাশের বিক্রেতা আল ইমরান বলেন, হুমায়ূন আহমেদ পাঠকের মনে বেঁচে থাকবেন চিরকাল। এখনো আমাদের এখানে তার বই অনেক বিক্রি হচ্ছে। 

মেলায় ঘুরতে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান হাবীব বলেন, আমি স্যারের অনেক বই পড়েছি। এখনো তার বই পড়ি। কয়েকটি বই পড়া হয়নি। তাই সেগুলো কিনতে এসেছি। তার লেখা অসাধারণ। 

এদিকে, মেলায় গতকালও তেমন পাঠকের উপস্থিতি দেখা যায়নি। তবে, আজ সরকারি ছুটির দিন হওয়ায় মেলায় পাঠকের উপস্থিতি বাড়বে বলে জানিয়েছে মেলা সংশ্লিস্টরা। তারা জানায়, করোনার কারণে মেলায় পাঠক কম আসছে। তার ওপর গাড়ি চলাচলে সীমিত করা হয়েছে। যার কারণে মেলায় পাঠক আরো কমে গেছে। 

মেলায় নতুন বই: আজ মেলায় নতুন বই এসেছে ৭২টি। তার মধ্যে গল্প-১৫, উপন্যাস-১০, প্রবন্ধ-৬, কবিতা-২২, শিশুসাহিত্য-১, জীবনী-২, মুক্তিযুদ্ধ-১, বিজ্ঞান-১, ইতিহাস-৩, বঙ্গবন্ধু-৪, রম্য/ধাঁধা-১, অনুবাদ-১ এবং অন্যান্য-৪টি বই সহ মোট ৭২টি নতুন বই এসেছে। 

শুক্রবারের মেলার সময়সূচি: শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার ১৬তম দিন। মেলা শুরু হবে সকাল ১১টায় এবং চলবে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত। 

আমারসংবাদ/কেএস