Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন থেকে

জাবি প্রতিনিধি

এপ্রিল ৩০, ২০২১, ১১:৪০ এএম


জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন থেকে

আগামী ১ জুন থেকে শুরু হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন। এ আবেদন চলবে ১৫ জুন পর্যন্ত।

শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এসব তথ্য জানান।

তিনি বলেন, ভর্তি পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে।

তিনি জানান, প্রাথমিক আবেদনে নির্বাচিত ভর্তি-ইচ্ছুকেরা ২৪ জুন থেকে ২৯ জুন পর্যন্ত প্রথম ধাপে এবং ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবেন।

আবু হাসান বলেন, চলতি বছরের ভর্তি পরীক্ষার আবেদন দুই দফায় নেওয়া হবে। প্রথম দফায় ৫৫ টাকা ফি দিয়ে ভর্তি–ইচ্ছুকদের প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিকভাবে আবেদনকারীদের মধ্যে থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে চূড়ান্ত পর্বে আবেদনের জন্য নির্বাচিত হবেন ভর্তি-ইচ্ছুকেরা। চূড়ান্ত পর্বে আবেদনকারীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

প্রাথমিক পর্বে আবেদনকারীদের মধ্য থেকে ১০টি ইউনিটে সর্বমোট ১ লাখ ৮ হাজার জনকে নির্বাচিত করা হবে। তিনি আরও বলেন, প্রাথমিকভাবে নির্বাচিত ভর্তি-ইচ্ছুকদের চূড়ান্ত দফায় পুনরায় আবেদন করতে হবে। চূড়ান্ত দফার প্রথম ধাপের আবেদন চলবে ২৪ জুন থেকে ২৯ জুন। ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত দ্বিতীয় ধাপে আবেদন প্রক্রিয়া চলবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ (এ ইউনিট) এবং জীববিজ্ঞান অনুষদে (ডি ইউনিট) প্রাথমিক পর্বে আবেদনের যোগ্যতা এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ–৪.০০। সমাজবিজ্ঞান (বি ইউনিট), কলা ও মানবিকী অনুষদে (সি ইউনিট) আবেদনের ন্যূনতম যোগ্যতা জিপিএ–৩.৫০। এই চার ইউনিটের প্রতিটিতে ১৮ হাজার জন করে মোট ৭২ হাজার জন ভর্তি-ইচ্ছুক প্রাথমিকভাবে নির্বাচিত হবেন। চার ইউনিটে চূড়ান্ত পর্বে আবেদনের জন্য প্রতিটিতে ১ হাজার ১০০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। সি১ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা) আলাদাভাবে আরও সাড়ে চার হাজার জন নির্বাচিত হবেন। এই ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা জিপিএ–৩.৫০।

এছাড়া ব্যবসায় শিক্ষা অনুষদে (ই ইউনিট) আবেদনের যোগ্যতা বিজ্ঞান শাখা থেকে জিপিএ–৪.০০ এবং মানবিক ও বাণিজ্য শাখা থেকে জিপিএ–৩.৫০। আইন অনুষদে (এফ ইউনিট) জিপিএ–৪.০০। এই দুই ইউনিটে ৯ হাজার করে ১৮ হাজার জন ভর্তি–ইচ্ছুক চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবেন।

ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (জি ইউনিট) আবেদনের ন্যূনতম যোগ্যতা এইচএসসিতে জিপিএ–৪.০০। ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে (এইচ ইউনিট) জিপিএ–৪.০০ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে (আই ইউনিটে) জিপিএ–৩.৫০। এই তিন ইউনিটে চূড়ান্ত দফায় আবেদন করতে পারবেন সাড়ে ৪ হাজার করে মোট ১৩ হাজার ৫০০ জন।

পাঁচ ইউনিটের চূড়ান্ত পর্বে আবেদনের জন্য প্রতিটিতে ৭০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন বলেন, করোনা মহামারির কারণে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি। অনলাইনে আবেদনের সব প্রক্রিয়া শেষ হলে মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। তিনি আরও বলেন, গত কয়েক বছরের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। তবে গত বছরগুলোতে প্রতি শিফটে ৯ হাজার জন করে ভর্তি–ইচ্ছুক পরীক্ষায় অংশ নিতেন। চলতি বছর প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪ হাজার ৫০০ জন করে ভর্তি-ইচ্ছুক অংশ নিতে পারবেন। পরিস্থিতি বুঝে সময়ানুযায়ী অন্যান্য সিদ্ধান্ত নেওয়া হবে।

আমারসংবাদ/আরএস