Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দিনব্যাপী শূন্যতা বিরাজ করে তিতুমীর কলেজ ক্যাম্পাসে

জুন ১১, ২০২১, ১১:৩৫ এএম


দিনব্যাপী শূন্যতা বিরাজ করে তিতুমীর কলেজ ক্যাম্পাসে

বিকেল হলেই গুটি কয়েক কিশোরের দলের দেখা মিলে ব্যাট-বল হাতে। অফিস শেষে খানিকটা ঢু মেরে যায় মধ্যবয়সী কিছু পুরুষ। অথচ ভোর থেকে সন্ধ্যা প্রতি মুহূর্তে যেখানে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত থাকতো তিতুমীর কলেজ ক্যাম্পাস; সেখানে আজ শুধুই নিরবতা। আপন মনে বেড়ে উঠছে ক্যাম্পাসের প্রতিটি গাছ পালা, সবুজ ঘাস। ভোরের সূর্যে এখনো চিকচিক করে উঠে দুর্বা ঘাসের শরীর জুড়ে থাকা শিশির।

একদল কিশোর কিশোরী এখনও হাতে বাদাম, ছোলা-বুট নিয়ে ক্যাম্পাসের কর্ণার থেকে কর্ণারে ঘুরে বেড়ায় আর চাতক পাখির মতো চেয়ে থাকে কবে ফিরবে তাদের চিরচেনা ক্রেতা গুলো। কবে বলবে তাদের 'এই বেশি করে ১০টাকার বাদাম দেও তো'। ক্যাম্পাসে শূন্যতা বাড়ে, বেড়ে উঠে গাছপালা, ধুলোর আস্তরণ উঁচু হতে থাকে শ্রেণিকক্ষের বেঞ্চে। কিন্তু ফেরা হয় না শিক্ষার্থীদের।

দীর্ঘ বন্ধে শিক্ষার্থীদের মন, শরীর ও আত্মা সবকিছুই ক্লান্ত হয়ে নুয়ে পড়েছে। একটি সজিব গাছে যেমন দিন দুই পানি না দিলে আপনা আপনি নুয়ে পড়ে, তেমনি মাঠির সাথেও তখন শেকড়ের দূরত্ব স্পষ্ট হয়ে ওঠে। মানব দেহকেও সজিব গাছের সাথে তুলনা করা যেতে পারে। মানব দেহ সুস্থ-সজিব রাখার জন্য যেমন খাদ্য প্রয়োজন; তেমনি প্রয়োজন আনন্দ, বেদনা,খুনসুটি। আর সেই দেহের বেশির ভাগ চাহিদা পূরণ করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে কাটানো সময়। দীর্ঘ দিন সে চাহিদা পূরণ না হতে হতে মন ও মানসিকতা ও নুয়ে পড়েছে মৃত গাছের মতো।

আর সেই নুয়ে পড়া শিক্ষার্থী বারংবার ফিরতে চাওয়ার আকুতি জানাচ্ছে। তারই একজন শিক্ষার্থী মোবারক হোসেন। ক্লাসে ফিরতে চাওয়ার আকুতি জানিয়ে তিনি বলেন, ক্যাম্পাস জীবন ক্ষুদ্র এই জীবনের একটি অপরিহার্য অংশ। অনুভব ও অনুভূতির অপর নাম ক্যাম্পাস। আর তাই ক্যাম্পাসকে এতটাই অনুভব করি যেন সময় যেতে চাচ্ছে না। মনে হয় কত যুগ ধরে ওই স্বর্গীয় স্থানে যাওয়া হয় না। যেমনি অনুভব করি শৈশবের স্মৃতি জড়ানো প্রতিটি মুহূর্ত আজ দীর্ঘ দিন ধরে ক্যাম্পাস বন্ধ থাকাই সেই অনুভব পূনরায় হানা দেয় হৃদয়ে। এই যেনো মড়ার উপর খাঁড়ার ঘা। ক্যাম্পাসে ক্লাসে দ্রুত ফেরার আশা করি।

আরেক শিক্ষার্থী রাফি বলেন, জানি না আর কত দিন ক্লাসের বাহিরে থাকতে হবে। বাসায় একদমই পড়াশোনা হচ্ছে না। বন্ধুদের সাথে আড্ডা হচ্ছে না, স্যারদের সাথে খুনসুটি হচ্ছে না, সব কিছুকে খুবই মিস করছি।

আমারসংবাদ/এমএস