Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

জাতীয় পরিচয়পত্র না থাকায় বিপাকে কয়েক হাজার জবি শিক্ষার্থী

আসলাম হোসেন, জবি

জুন ১২, ২০২১, ০৩:৩০ পিএম


জাতীয় পরিচয়পত্র না থাকায় বিপাকে কয়েক হাজার জবি শিক্ষার্থী

শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্রের নাম্বার, বিশ্ববিদ্যালয়ের আইডি নাম্বার, বিভাগীয় তথ্য ও নিজের ফোন নাম্বার দিয়ে করোনা ভাইরাসের টিকার আবেদন করার ব্যবস্থা থাকায় যাদের জাতীয় পরিচয়পত্র নেই সেসব শিক্ষার্থীরা আবেদন করতে পারেনি।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, ইনস্টিটিউট, এম. ফিল. ও পিএইচডি শিক্ষার্থীর সংখ্যা সর্বমোট ১৪৫৬৫ জন। এর মধ্যে ৯৪৫৪ জন টিকার আবেদন করলেও প্রায় ৩৫ শতাংশ শিক্ষার্থী টিকার আবেদন করেনি। যার একটি বড় কারণ শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র না থাকা।

শিক্ষার্থীদের দাবি জাতীয় পরিচয়পত্রের বিকল্প হিসেবে বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র ও জন্ম নিবন্ধনের সনদপত্র দিয়ে সবাইকেই টিকার আওতায় আনা হোক।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী উর্মি বলেন, এখন পর্যন্ত আমি এনআইডি কার্ড পাইনি। সেজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেয়া সময়ে চেষ্টা করেও টিকার আবেদন করতে পারিনি। এনআইডির বিকল্প হিসেবে বিশ্ববিদ্যালয়ের ইউনিক আইডি কার্ড অথবা জন্মনিবন্ধন কার্ড দিয়ে নিবন্ধনের সুযোগ দেয়া উচিত।

শিক্ষা ও গবেষণা বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফারিয়া ইয়াসমিন বলেন,আমি এখনও এনআইডি পায় নি।যে কারণে টিকার জন্য রেজিষ্ট্রেশন করতে পারিনি। বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীদের এনআইডি নেই সবার কথা বিবেচনা করে জন্মনিবন্ধন কার্ডের নাম্বার ও বিশ্ববিদ্যালয়ের আইডি নাম্বার দিয়ে রেজিষ্ট্রেশন করার সুযোগ দিলে ভালো হতো।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো: ওহিদুজ্জামান বলেন, আমরা প্রথমে আবেদনকৃত শিক্ষার্থীদের ডেটা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় থেকে জাতীয় পরিচয়পত্র যেসব শিক্ষার্থীদের নেই তাদের বিষয়ে বিকল্প ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল।আমরা এখন আবার মন্ত্রণালয়ের কাছে বিষয়টি জানতে চাইব।মন্ত্রণালয় যে নির্দেশনা দিবে আমরা শিক্ষার্থীদের সেটি জানিয়ে দিব।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি। জানতে পেরেছি যে জাতীয় পরিচয়পত্র না থাকায় অনেক শিক্ষার্থী টিকার নিবন্ধন করতে পারেনি। যেহেতু শিক্ষার্থীদের একটি বড় অংশ নিবন্ধন করতে পারেনি তাদের বিষয়ে মন্ত্রণালয়ে জানাব এবং মন্ত্রণালয় যে নির্দেশনা দিবে আমরা সেভাবেই করব।

উল্লেখ্য, করোনা ভাইরাসের টিকা নিশ্চিত করতে গত ৩জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র ও অন্যান্য তথ্যাদি দিয়ে আবেদনের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। আবেদনের সময় শেষ হয়েছে গত ১০ জুন।

আমারসংবাদ/এআই