Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

‘আমাদের সঙ্গে রসিকতা করছে এনটিআরসিএ’

শিক্ষা ডেস্ক

জুলাই ১৭, ২০২১, ০৮:৪০ এএম


‘আমাদের সঙ্গে রসিকতা করছে এনটিআরসিএ’

দীর্ঘদিনের আন্দোলন শেষে করোনা সংকটের দুঃসময়ে গণবিজ্ঞপ্তির ফল পেয়েছেন চাকরিপ্রত্যাশীরা। শিক্ষামন্ত্রী ও সংশ্লিদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন অনেকে। তবে কেউ অখুশিও হয়েছেন।

কেউ কেউ বলছেন এবারের নিয়োগে অসংখ্য যোগ্য প্রার্থী নিয়োগ বঞ্চিত হয়েছে। তাদের মতে, ৩৫ এর বেশি বয়সীদের আবেদনের সুযোগ থাকায় ৩৫ এর মধ্যে সীমাবদ্ধ অনেকে বঞ্চিত হয়েছে। এছাড়া ১৩তম নিবন্ধনধারীদের জন্য ব্লক পোস্ট রাখাটাকে ঠিকভাবে নেননি সুপারিশ বঞ্চিতরা।

বঞ্চিতদের আরো অভিযোগ, কারো জন্য বয়সসীমা সীমাবদ্ধ, কারো জন্য কোনো সীমাবদ্ধতা নেই। আবার ৬০ এর ওপর মার্ক পেয়েও অনেকের সুযোগ হয় নি। ২য় গণবিজ্ঞপ্তিতে এর চেয়ে অনেক কম মার্ক নিয়েও নিয়োগ পেয়েছে অনেকে।

আরো পড়ুন: শিক্ষক-কর্মচারীদের কেউ সবজি বিক্রেতা, কেউ দোকানের কর্মচারী

এছাড়া প্রথম দফার ফলে নন এমপিও পোস্টের কোনো সুপারিশ করা হয়নি। তাছাড়া ১৫তমদের থেকে তথ্য প্রযুক্তি বিষয়ে কাউকে সুপারিশ করা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

মাহমুদ হাসান নামের এক নিয়োগ প্রার্থী বলেন, ৫৪ হাজার সিটের মধ্যে অর্ধেকই চলে ৩৫ বয়সোর্দ্ধদের মাঝে। তাদের আগের নিয়োগ পরীক্ষায় মার্কস বেশি ছিল। তাদের আবেদনের সুযোগের নামে এ বদলি ব্যবসায় এনটিআরসিএ আমাদের ঠকিয়েছে। অবশ্যই রাস্তায় নামা লাগবে তারা আমাদের সঙ্গে রসিকতা করছে।

আরেক প্রার্থী মাইনুল ইসলাম বলেন, সরকারের অর্ধেকের বেশি লোকই আগের নিয়োগপ্রাপ্ত। জাস্ট এবার বদলি হয়েছে। তাদেরকে নতুন করে বেতন দেওয়া লাগছে না। এটা এনটিআরসিএর বড় একটা চালাকি।

তবে অভিযোগের বিষয়ে এনটিআরসিএ সচিব ড. মাহবুবুল করিম বলেন, আমরা চেষ্টা করেছি শতভাগ স্বচ্ছভাবে নিয়োগ দিতে। এর জন্য আমাদের অনেক পরিশ্রম করেছি। এখানে সফটওয়্যারে সবকিছু হয়। কোনো অনিয়মের সুযোগ নেই। নিয়োগ বিজ্ঞপ্তি এবার উচ্চ আদালতের রায়ের ভিত্তিতে যথাযথ নিয়ম মেনেই দেওয়া হয়েছিল। কোনো অনিয়মের সুযোগ নেই।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১৫ জুলাই) রাতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে ৫৪ হাজার শিক্ষক নিয়োগের লক্ষ্যে নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

আমারসংবাদ/জেআই