Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ওয়ার্ল্ড মুট কোর্ট প্রতিযোগিতায় ইতিহাস গড়ল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দল

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১৮, ২০২১, ০৩:৪৫ পিএম


ওয়ার্ল্ড মুট কোর্ট প্রতিযোগিতায় ইতিহাস গড়ল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দল

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মুট কোর্ট দল স্বনামধন্য নেলসন ম্যান্ডেলা হিউম্যান রাইটস মুট কোর্ট প্রতিযোগিতায় ১৩ তম সংস্করণের নকআউট পর্যায়ে পৌঁছেছে। প্রতিযোগিতাটিকে ওয়ার্ল্ড মুট কোর্ট প্রতিযোগিতা এবং মুট কোর্টের অলিম্পিক ও বলা হয়ে থাকে। 

অক্সফোর্ড, ওসলো, সিঙ্গাপুর, নিউ সাউথ ওয়েলস ইত্যাদি বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের সাইত্রিশটি বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিযোগিতা করে সেরা দশটি দলের মধ্যে লিখিত পর্বে তৃতীয় স্থান এবং প্রাথমিক পর্বে দ্বিতীয় স্থান অর্জন করে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্য, কেনিয়া,সুইজারল্যান্ড, ভারত, নাইজেরিয়া, রাশিয়া, ব্রাজিলের বিশ্ববিদ্যালয়গুলো ছাড়াও অন্যান্য নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নুসরাত জাহান নিশাত তৃতীয় এবং আখলাক-উল-ইসলাম তুষার পঞ্চম সেরা বক্তার স্থান অধিকার করেন। 

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় দলের কোচ হিসেবে ছিলেন সিনিয়র প্রভাষক মোহাম্মদ পিজুয়ার হোসেন এবং মুটার হিসেবে অংশ নিয়েছেন নুসরাত জাহান নিশাত এবং আখলাক-উল-ইসলাম তুষার। ইংরেজি, ফরাসি এবং স্প্যানিশ এই তিনটি ভাষায় নেলসন ম্যান্ডেলা মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  

নেলসন ম্যান্ডেলা ওয়ার্ল্ড মুট কোর্টে অংশ নিতে প্রতিযোগিতামূলক দলগুলো লিখিত যুক্তিসহ স্বারক জমা দিয়ে আবেদন করে। যেটি বিশেষজ্ঞদের একটি প্যানেল দ্বারা মূল্যায়ন করা হয়। প্রতিটি ইউ.এন. অঞ্চল থেকে সেরা দশটি দলকে প্রাথমিকের অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়। কোয়ার্টার ফাইনাল, সেমি-ফাইনাল এবং ফাইনাল অনুষ্ঠিত হয় সুইজারল্যান্ডের জেনেভাতে। কোভিড-১৯ এর প্রভাবের কারনে ১৩তম নেলসন ম্যান্ডেলা ওয়ার্ল্ড হিউম্যান রাইটস মুট কোর্টের মৌখিক পর্ব অনলাইন প্লাটফর্মে ৩ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হয়। 

সাফল্যের সাথে সাথে বিশ্বের দরবারে দলীয় ও স্বতন্ত্র পারফরম্যান্সের মাধ্যমে প্রশংসা কুড়িয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দলটি। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতায় একমাত্র দল হিসেবে তিনটি বিভাগেই (লিখিত, প্রাথমিক এবং সেরা বক্তা) পুরস্কার অর্জন করে।

আমারসংবাদ/কেএস