Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

চারুকলার দেয়ালচিত্র নষ্ট করে শিবিরের প্রচারণা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অক্টোবর ২, ২০২১, ১২:৫০ পিএম


চারুকলার দেয়ালচিত্র নষ্ট করে শিবিরের প্রচারণা

আসন্ন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে সক্রিয় হয়েছে দীর্ঘদিন সুপ্ত থাকা ইসলামী ছাত্র শিবির। শুক্রবার রাতের আঁধারে চারুকলা অনুষদ এলাকায় সীমানা প্রাচীরের চিত্র নষ্ট করে সংগঠনটির দেয়াল-লিখন লক্ষ্য করা গেছে। সাধারণ শিক্ষার্থীদের মধ্যে এই ঘটনায় সংঘর্ষ ও নাশকতার আতঙ্ক বিরাজ করছে।

জানা যায়, শনিবার (২ অক্টোবর) সকালে চারুকলা অনুষদের সীমানা প্রাচীরের দেয়াল চিত্রগুলোর ওপর শিবিরের লেখা দেখতে পান বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এ সময় তারা ছবি তুলে সামাজিক মাধ্যমে বিষয়টি প্রকাশ করেন। পরে সরেজমিনে গিয়ে প্রতিবেদক বিষয়টির সত্যতা নিশ্চিত করেন। এই ঘটনায় ক্যাম্পাসে শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। আসন্ন ভর্তি পরীক্ষায় ছাত্রলীগ ও শিবিরের সংঘর্ষ বা হামলার আশঙ্কাও করছেন সাধারণ শিক্ষার্থীরা।

চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক সিদ্ধার্ত শঙ্কর তালুকদার বলেন, আমি বিষয়টি এখনও দেখিনি। তবে যারা এই কাজটি করেছেন তা অত্যন্ত গর্হিত কাজ করেছেন। বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য্য বৃদ্ধি ও শিল্প-সংস্কৃতি ধারণের উদ্দেশ্যে চারুকলার দেয়ালে আমাদের শিক্ষক-ছাত্ররা এগুলো এঁকেছেন। এগুলো নষ্ট করা ঠিক নয়।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আমাদের নেতাকর্মীরা ক্যাম্পাসের বাহিরে বিভিন্ন মেসে থাকছেন। এই সুযোগে রাতের আঁধারে শিবির এই কাজটি করে গেছে। তবে আমরা নির্দেশ দিয়েছি যেন বিশ্ববিদ্যালয়ে তারা কোনো ধরণের নাশকতা না করতে পারে।

জানতে চাইলে প্রক্টর অধ্যাপক লিয়াকত আলী বলেন, বিষয়টি আমি শুনেছি। উপাচার্য মহোদয়ও বিষয়টি বিশেষভাবে দেখতে বলেছেন। ক্যাম্পাসের স্বাভাবিক শিক্ষার পরিবেশ যেন বজায় থাকে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টোরিয়াল বডি সজাগ আছে। আমরা ইতোমধ্যে গোয়েন্দা ও পুলিশ প্রশাসনকে বিষয়টি অবহিত করেছি।  

আমারসংবাদ/কেএস