Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

শিক্ষা ডেস্ক

অক্টোবর ৪, ২০২১, ০৯:৩০ এএম


শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়ে শিক্ষক নেতারা বলেছেন, শিক্ষকের মানোন্নয়ন ছাড়া শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। শিক্ষককে জ্ঞানসমৃদ্ধ, কুশলী ও দক্ষ করে গড়ে তোলার জন্য শিক্ষকতা জীবনের প্রথম থেকেই প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ সৃষ্টি করতে হবে। 

সোমবার (৪ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলোনায়তনে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ (বিপিসি) আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, শিক্ষকের ন্যায্য অধিকার ও মর্যাদা আমাদের দেশে চরমভাবে উপেক্ষিত। 

তারা অভিযোগ করেন, সরকারি-বেসরকারি বৈষম্যের অবসানকল্পে শিক্ষাব্যবস্থার সব স্তরকে জাতীয়করণের মাধ্যমে এক ও অভিন্ন ধারায় রূপান্তরিত করতে সরকার নীতিগতভাবে অঙ্গীকার করেছেন, কিন্তু তা আজও  বাস্তবায়ন হয়নি। শিক্ষকতা পেশা সামাজিক ও অর্থনৈতিক দিক থেকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হওয়ার দাবি রাখে। কিন্তু বর্তমানে সেটি উপেক্ষিত।

তারা আরও দাবি করেন, শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করতে হবে এবং যতদিন জাতীয়করণ করা সম্ভব হচ্ছে না ততদিন সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন, বার্ষিক ইনক্রিমেন্ট এবং অন্যান্য ভাতা যেমন: বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, পূর্ণাঙ্গ উৎসব ভাতা দিতে হবে। সরকারি কলেজের মতো বেসরকারি কলেজের শিক্ষকদের সহযোগী অধ্যাপক ও অধ্যাপকের পদে পদোন্নতি দিতে হবে এবং উচ্চতর ডিগ্রির জন্য উচ্চতর বেতন স্কেল প্রদান করতে হবে।

আমারসংবাদ/জেআই