Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিদের জন্য সুখবর মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৫, ২০২১, ০৭:২৫ এএম


শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিদের জন্য সুখবর মন্ত্রণালয়ের

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ এবারের অর্থবছরেই শেষ হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়।

আগামী ১০ অক্টোবর শুরু করে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে এমপিওভুক্তির আবেদন করা যাবে। আবেদন গ্রহণ শেষে নির্ধারিত নিয়মে যাচাই-বাছাইয়ের পর যোগ্য প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির নির্দেশ দেবে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষা অধিদফতর এবং কারিগরি শিক্ষা অধিদফতর এমপিওভুক্ত করবে।

গত ৩০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চেয়ে গণবিজ্ঞপ্তি জারি করে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আশা করেছিলাম আগেই পারবো। কিন্তু চিন্তা যত দ্রুত এগিয়ে যায়, বাস্তবায়ন তত দ্রুত করা যায় না। আমরা শিগগিরই করতে পারবো। করোনার কারণে বা অন্য কোনও কারণে বাস্তবায়ন না হওয়ায় যেসব শিক্ষকরা অবসরে যাচ্ছেন তাদের ক্ষতিটা তো হয়েই গেলো। তবে এবারের অর্থবছরেই এমপিওভুক্তি সম্ভব। আমাদের অর্থ বরাদ্দও রয়েছে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে মোট ৩৯ হাজার ৯২টি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে দেশে এমপিওভুক্ত কলেজ রয়েছে ৪ হাজার ৭টি, নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ১৯ হাজার ৮৪৭টি, মাদ্রাসা রয়েছে ৯ হাজার ৩৪১টি এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৫ হাজার ৮৯৭টি। আর বর্তমানে দেশে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা পাঁচ হাজারের বেশি।


আমারসংবাদ/ইএফ