Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

জাবি প্রতিনিধি 

অক্টোবর ১৫, ২০২১, ০৪:০৫ পিএম


সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

দেশের বিভিন্ন স্থানে সংগঠিত সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (১৫ অক্টোবর) বিকাল সোয়া ৫ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মঞ্চ' ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী রাম কৃষ্ণ বিশ্বাসের সঞ্চলনায় মানবন্ধনে আজিজুর রহমান লিলু, নিলাদ্রী শেখর মজুমদার, আখতারুজ্জামান সোহেল, আবদুর রহমান ইফতি, নিজাম উদ্দিন নিলয়, রতন বিশ্বাস, তানজিনুল হক প্রমূখ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে নিলাদ্রী শেখর মজুমদার বলেন, সাম্প্রদায়িক‌ সন্ত্রাসের বিরুদ্ধে আজকের সমাবেশে সব ধর্মের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িকতা পছন্দ করে না। যারা অন্যের ধর্মীয় অনুষ্ঠানে হামলা করে তারা নিজেদের ধর্মকেই বুঝে না। সকল ধর্মেই ধর্ম নিয়ে বাড়াবাড়ি করতে নিষেধ করা হয়েছে। আমি আগে বাংলাদেশের নাগরিক তারপর আমার ধর্ম। নাগরিক হিসেবে প্রত্যেকেরই নিজ নিজ ধর্ম পালনের অধিকার রয়েছে। প্রতিক্রিয়াশীল উগ্রবাদী সাম্প্রদায়িক শক্তির স্থান বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলায় হবে না।

এ সময় রতন বিশ্বাস বলেন, ধর্মের পরিচয়ের আগে আমরা বাঙালী। চলমান এই অত্যাচার হিন্দুদের উপর নয়, এটা প্রধানমন্ত্রীর উপর হামলা। অপশক্তিরা বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করে নিজেরা ক্ষমতায় আসতে চায়। এসব অপশক্তিকে একত্রে রোধ করতে হবে।

প্রসঙ্গত, গত ১৩ অক্টোবর কুমিল্লা নগরীর নানুয়া দীঘিরপাড়ের দুর্গাপূজা মণ্ডপে 'কুরআন অবমাননার' ঘটনায় দেশের বিভিন্ন স্থানে পূজা মণ্ডপে হামলার ঘটনা ঘটে।

আমারসংবাদ/কেএস