Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চুল কাটার ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা

সিরাজগঞ্জ প্রতিনিধি 

অক্টোবর ২১, ২০২১, ০২:২০ পিএম


বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চুল কাটার ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনায় দুই দফা সময় নিয়েও তদন্ত কমিটির নিকট বক্তব্য উপস্থাপন করতে আসেননি অভিযুক্ত সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন। 

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুর ১টায় সেই অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের তদন্ত কমিটির নিকট উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপন করার কথা ছিল। কিন্তু তার জন্য তদন্ত কমিটি ৩টা পর্যন্ত অপেক্ষা করলেও তিনি আসেননি। অত:পর তার সঙ্গে কথা না বলেই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত কমিটি।

বুধবার বিকেল ৫টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর নিকট তদন্ত প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির ৫সদস্য।

বিষয়টি আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় আমার সংবাদকে নিশ্চিত করেছেন রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও ৫সদস্যের তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল।

তিনি আমার সংবাদকে বলেন, আমরা অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের জন্য দুপুর ৩টা পর্যন্তও অপেক্ষা করলেও তিনি আসেননি এবং কোনও যোগাযোগও করেননি। পরে ভুক্তভোগী শিক্ষার্থী ও অন্যান্যদের সঙ্গে কথা বলে ও সিসিটিভি ফুটেজ দেখে পাওয়া তথ্যের ভিত্তিতে বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর নিকট তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি।

তিনি আরও বলেন, আমরা তদন্ত প্রতিবেদন জমা দিলেও সেটি এখনো খোলা হয়নি। আগামীকাল অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় সবার সামনে এটা খোলা হবে। এবং উপস্থিত সিন্ডিকেট সদস্যদের আলোচনা ও মতামতের ভিত্তিতে তার বিরুদ্ধে পরবর্তী করণীয় ও ব্যাবস্থা নেয়া হবে। তবে যেহেতু বেশিরভাগ সিন্ডিকেট সদস্য ঢাকাতে অবস্থান করেন তাই এই সিন্ডিকেট সভাটি ঢাকাতে অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। আগামীকাল বিকাল ৪টার দিকে ঢাকায় এই সিন্ডিকেট সভাটি অনুষ্ঠিত হবার কথা রয়েছে বলেও জানান তিনি।

ফারহানা ইয়াসমিন বাতেনকে দুই দফায় তদন্ত কমিটি ডাকার পরেও না এসে সময় প্রার্থনা করেন। প্রথমে তাকে আর সময় দেওয়ার সিধ্যান্ত না থাকলেও তিনি বার বার ই-মেইলে সময়ের আবেদন করায় তার এই আবেদনের প্রেক্ষিতে তদন্ত কমিটি তাকে দুই সপ্তাহ সময় দিয়ে আজ ২১ অক্টোবর দুপুর ১টায় উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপনের জন্য নতুন সময় বেধে দিয়েছিল। কিন্তু তিনি তবুও আসেননি। প্রতিবেদন জমা দেওয়ার সময়ের বাধ্যবাধকতা থাকায় আমরা আজ তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি।

এ ব্যাপারে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসির অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ট্রেজারার আব্দুল লতিফ আমার সংবাদকে বলেন, আজ তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছেন। আগামীকাল সিন্ডিকেট সভায় সবার সামনে সেটি উন্মোচন করা হবে। যেহেতু এঘটনার সত্য উম্মোচনে রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও সিনেট সদস্য লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে দেয়া হয়েছে এবং তারা স্বাধীনভাবে কাজ করছেন সেহেতু তারা সবকিছু বিবেচনা করেই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন বলে মনে করি।

তিনি আরও বলেন, কমিটির দেয়া তদন্ত প্রতিবেদনের ওপরে ভিত্তি করে সিন্ডিকেট সভায় সিধ্যান্ত নেয়া হবে করনীয়। যদি এতে অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে অপরাধ প্রমাণ হয় তাহলে তার বিরুদ্ধে কি ব্যাবস্থা নেয়া হবে এটাও ওই সভাতেই সিধ্যান্ত নেয়া হবে।

এ ছাড়াও ঢাকার ধানমন্ডি এলাকায় অবস্থিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আবাসন ভবনে আগামীকাল শুক্রবার বিকেলে সিন্ডিকেট সভাটি অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

আমারসংবাদ/কেএস