Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসায় খতমে বুখারী করল ১৭০ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২৩, ২০২১, ০৮:৪৫ এএম


তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসায় খতমে বুখারী করল ১৭০ শিক্ষার্থী

রাজধানীর যাত্রাবাড়ী তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার ১৭০ জন শিক্ষার্থী খতমে বুখারী (হাদিসের নির্ভরযোগ্য সহিহ গ্রন্থ বুখারী শরীফ) সম্পন্ন করেন।

শনিবার (২৩ অক্টোবর) বাংলাদেশের ঐতিহ্যবাহী ও শীর্ষ ধর্মীয় এবং জাগতীক জ্ঞানের সমন্বয়ে গঠিত বিদ্যাপীঠ তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসায় প্রতি বছরের ন্যায় এ বছরও ১৭০ জন শিক্ষার্থী পবিত্র বুখারী শরীফ পাঠদান সমাপন করে পাগড়ী গ্রহণ করেন।

মাদরাসার অডিটোরিয়াম কক্ষে অত্র মাদরাসার সম্মানিত অধ্যক্ষ শাইখুল হাদীস ড. মুফতী আবু ইউছুফ খান, বিশেষ অতিথিবৃন্দসহ সকল শিক্ষকমন্ডলী সাবেক ছাত্র এবং প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থীদের উপস্থিতিতে পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বেলা ১১ টায় শুরু হয়। কামিল সমাপনী বর্ষের শিক্ষার্থী হাদিসুর রহমান অধ্যক্ষের পর্যবেক্ষণে বুখারী শরিফের সর্বশেষ হাদিস পাঠ করে সহীহ বুখারী পাঠদান সমাপনী করে।

এ সময় অত্র মাদরাসার অধ্যাপক গন শিক্ষার্থীদেরকে  জ্ঞানার্জনের প্রতি উৎসাহিত নানামুখী উপদেশ প্রদান করে বক্তব্য রাখেন।

অত্র মাদ্রাসার সাবেক ছাত্র আজকের বিশেষ অতিথি উপাধ্যক্ষ মাওলানা কুতুবউদ্দিন মাদরাসার বিভিন্ন স্মৃতিচারণ করে সমাপনী শিক্ষার্থীদের দীন প্রচারের লক্ষ্যে নসিহা প্রদান করেন।

পাঠদান সমাপনীর শিক্ষার্থী আবদুল্লাহ আল নোমান আমার সংবাদকে বলেন, পৃথিবীর শ্রেষ্ঠ, গ্রহণযোগ্য ও পঠিত সহিহ হাদিস গ্রন্থ বুখারী শরীফ সম্পন্ন করার সুযোগ আল্লাহ তায়ালার পছন্দনীয় বিশেষ কতিপয় ব্যক্তিকে দিয়ে থাকেন। আমি আল্লাহর কৃপায় ও ওস্তাদদের আন্তরিক প্রচেষ্টায় তা সম্পন্ন করতে পেরে আল্লাহর কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

পাঠদান সমাপনী অনুষ্ঠানে মাদরাসার অধ্যক্ষ মুফতী ড. আবু ইউছুফ খান তার সমাপনী বক্তব্যে বলেন, আজকে হাদিসের সমাপনী হলো তার অর্থ এই নয় যে এখানেই শেষ বরং শুরু হলো। আমি আশা করছি আমাদের এই তা'মীরুল মিল ছাত্ররাই তাদের যোগ্যতার সর্বোচ্চ পরিচয় দিয়ে বিশ্ব পরিচালনার বাহক হবে ইনশা আল্লাহ।

সর্বশেষ দেশবাসী, প্রতিষ্ঠাতাদের আত্মার মাগফেরাত কামনা ও এলাকাবাসী এবংশিক্ষার্থীদের ভবিষ্যত কল্যাণের জন্য দোয়ার মধ্য দিয়ে শেষ করা হয়।

আমারসংবাদ/কেএস