Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৩০ নভেম্বর থেকে হলে উঠতে পারবে প্রথম বর্ষের শিক্ষার্থীরা

অক্টোবর ২৭, ২০২১, ০৭:৪০ এএম


৩০ নভেম্বর থেকে হলে উঠতে পারবে প্রথম বর্ষের শিক্ষার্থীরা

আগামী ৩০ নভেম্বর থেকে হলে উঠতে পারবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষের (৪৯তম ব্যাচ) শিক্ষার্থীরা। 

তবে, সব বিভাগের স্নাতকোত্তর পরীক্ষা শেষ না হওয়ায় প্রথম বর্ষের শিক্ষার্থীদের আপাতত গণরুমে থাকতে হবে। হলে উঠার আগে স্ব স্ব হলের প্রাধ্যক্ষের সাথে যোগাযোগ করে আসতে হবে এবং হল অফিসে ভ্যাকসিন গ্রহণের প্রমাণপত্র জমা দিতে হবে। 

এমনটাই জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভাপতি ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহা. মুজিবুর রহমান।

বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে এগারোটায় দৈনিক আমার সংবাদকে তিনি এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি আরো জানান, প্রথম বর্ষের শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, হলে উঠার আগে সবাইকে স্ব স্ব হলের প্রাধ্যক্ষের সাথে যোগাযোগ করে আসতে হবে। এক্ষেত্রে যাদের বাসা ঢাকায় ও বিশ্ববিদ্যালয়ের আশেপাশে তাদেরকে এখনি হলে না উঠার জন্য বলা হবে। শিক্ষার্থীরা গণরুমে থাকলেও তাদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে। স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ায় এবং বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা থাকায় অনেকেই হল ছাড়ছে না। তাদেরকে ২৯ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে।

আসন্ন ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীরা হলে থাকতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রভোস্ট কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে ভর্তি পরীক্ষার্থীরা এবার কোনোভাবেই হলে থাকতে পারবেনা। আমরা আমাদের শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে চাই। ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থীরা কোথায় থাকবে সেই ব্যবস্থা তারা যেনো আগেই করে রাখে। আবার যাতে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ না করে এবং বিশ্ববিদ্যালয় বন্ধ করতে না হয় সেজন্য আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক বশির আহমেদ বলেন, যাদের প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনলাইনে শেষ হয়েছে এবং অন্ততঃ এক ডোজ টিকা গ্রহণ করেছে শুধুমাত্র তারাই হলে উঠতে পারবে। স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের পরীক্ষা শেষ হলে তারা হল ছেড়ে দিবে। তখন প্রথম বর্ষের শিক্ষার্থীদের আর গণরুমে থাকতে হবে না।

উল্লেখ্য, গত ১১ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দিলেও হলে উঠতে পারেনি প্রথম বর্ষের শিক্ষার্থীরা। অনলাইনেই চলছে তাদের পরীক্ষা ও শিক্ষা কার্যক্রম।

আমারসংবাদ/এআই