শেরে বাংলা গোল্ডেন অ্যাওয়ার্ড পেলেন হাবিপ্রবি অধ্যাপক ডা. ফজলুল হক

মুক্তিযুদ্ধ ও শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে শেরে বাংলা গোল্ডেন অ্যাওয়ার্ড-২০২১ পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হক। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) ও মেডিসিন সার্জারি অ্যান্ড অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক।

গত ৩০ অক্টোবর শেরে বাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদের পক্ষ থেকে এ সম্মাননা দেয়া হয়। শেরে বাংলা এ কে ফজলুল হক এর ১৪৮তম জন্মদিবস উপলক্ষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে মুক্তিযুদ্ধ ও শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হককে এ সম্মাননা ক্রেস্ট, গোল্ড মেডেল ও সনদ প্রদান করা হয়।

উক্ত গুনীজন স্বংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি এস এম মজিবুর রহমান। অনুষ্ঠান উদ্বোধন করেন পুলিশের সাবেক আইজি এ কে এম শহীদুল হক। প্রধান আলোচক হিসেবে ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শেরে বাংলা এ কে ফজলুল হক এর দৌহিত্র সাবেক তথ্য সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ।

সার্বিক বিষয়ে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হক বলেন, আমাকে শেরে বাংলা গোল্ডেন এওয়ার্ -২০২১ এর জন্য নির্বাচিত করায় আমি সংশ্লিষ্ট সকল আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতার জন্য সুপরিচিতি। তিনি আপোষহীন ন্যায়নীতি, অসামান্য বাকপটুতা আর সাহসিকতার কারণে রাজনৈতিক মহল ও সাধারণ মানুষের কাছে পরিচিত ছিলেন শেরে বাংলা (বাংলার বাঘ) নামে। সর্বভারতীয় রাজনীতির পাশাপাশি গ্রাম বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনে তিনি নিজের জীবন উৎসর্গ করেছিলেন। বাংলার পিছিয়ে পড়া মুসলমানদের মধ্যে শিক্ষার ব্যাপক প্রসারের জন্য তিনি অগ্রণী ভূমিকা রাখেন। এমন একজন মহান নেতার নামে তারই দৌহিত্র সৈয়দ মার্গুব মোর্শেদ এর হাত থেকে সম্মাননা পাওয়া আমার জন্য আনন্দের ও গৌরবের। মুজিব জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তাদের এই সম্মাননা ও সনদপত্র আমার কাজের অনুপ্রেরণা জোগাবে।

বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হক তার বিভিন্ন কাজের অবদানের স্বীকৃতিস্বরুপ মুক্তিযোদ্ধা সম্মাননা, মাতৃভাষা সম্মাননা, জেনারেল এমএজি ওসমানী সম্মাননা, মাদার তেরেসা অ্যাওয়ার্ড, দানবীর হাজী মুহম্মদ মহসীন আজীবন সম্মাননা, করোনায় সচেতনতা সৃষ্টির স্বীকৃতি হিসেবে নেপাল-বাংলাদেশ বন্ধু সংঘের পক্ষ থেকে কভিড-১৯ যোদ্ধা, স্বাধীনতা সুবর্ণজয়ন্তী সম্মাননা, মুক্তিযুদ্ধ ও শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মাপসাস কর্তৃক মাদার তেরেসা গোল্ড মেডেল-২০২১ সহ বিভিন্ন সম্মাননা ও পদকে ভূষিত হয়েছেন।

এ ছাড়া বিসিএস ক্যাডার সার্ভিসে কর্মরত থাকাকালীন ডাকাত দলের দুই সদস্যকে হাতেনাতে ধরে পুলিশে সোপর্দ করায় বীরত্বের সম্মাননা হিসেবে একটি এসবিবিএল গান পুরস্কার লাভ করেন।

অধ্যাপক ডা. ফজলুল হক দেশ-বিদেশের আন্তর্জাতিক জার্নালে ২৩টিরও অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন। এ ছাড়া ইতিহাস কথা বলে পূর্বাপর '৭১ এবং উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নামক দুটি গ্রন্থ তিনি প্রকাশ করেন। গবাদিপশুর জটিল রোগের চিকিৎসা প্রদানে একজন নামকরা ভেটেরিনারি সার্জন হিসেবে দেশব্যাপী তিনি পরিচিত।

আমারসংবাদ/কেএস