Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কৃষি দিবসে শেকৃবিতে নেই কোন আয়োজন

শেকৃবি প্রতিনিধি:  

নভেম্বর ১৬, ২০২১, ০৬:০০ পিএম


কৃষি দিবসে শেকৃবিতে নেই কোন আয়োজন

আজ ১লা অগ্রহায়ণ, ১৪২৮। এ দিনটি ২০০৮ সাল থেকে জাতীয় কৃষি দিবস হিসেবে পালিত হয়ে আসছে। রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) প্রতি বছর জাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপন করা হলেও এবার কোন কর্মসূচি দেখা যায়নি।

জানা যায়, বিগত বছরগুলোতে বিশ্ববিদ্যালয়ে এ দিবসকে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হত। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে আয়োজন করা হতো পিঠা উৎসব, কৃষি চিত্র প্রদর্শনী, র্যালী, আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। 

করোনার কারণে গত বছর ক্যাম্পাস বন্ধ থাকায় দিবসটি উদযাপিত হয়নি। চলতি বছরের ১লা অক্টোবর থেকে আবাসিক হল খোলা ও সশরীরে সকল শিক্ষা কার্যক্রম চালু হলেও কৃষি কেন্দ্রীক বিশ্ববিদ্যালয়টিতে আজ (১৬ নভেম্বর) কোন কর্মসূচি দেখা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের অন্যতম সাংস্কৃতিক সংগঠন কিষাণ থিয়েটার'র সাধারণ সম্পাদক প্রান্তিক সৌরভ বলেন, প্রতিবছর আনন্দঘন পরিবেশে শেকৃবিতে কৃষিদিবস পালন করা হয়ে থাকে। কিন্তু এ বছর বিশ্ববিদ্যালয় খোলা থাকা সত্ত্বেও কৃষিদিবস পালিত না হওয়ায় আশাহত হয়েছি আমরা। কী কারণে এ বছর কৃষি দিবস পালিত হলো না, জানি না। তবে একজন কৃষিবিদ হিসেবে আমি মনে করি, কৃষি দিবস আমাদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ একটি দিবস। তাই প্রশাসনের কাছে আমার অনুরোধ থাকবে এই দিনটি যেন এরপর আর কখনো অনাড়ম্বরে না কাটে প্রাণের ক্যাম্পাসে।

শেকৃবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষির ঐতিহ্য হিসেবে দিবসটি পালন করা হয়। এখন বিশ্ববিদ্যালয়ের সবকিছু স্বাভাবিকভাবেই চলছে। তারপরও দিবসটি উদযাপন করা হয়নি, এটি দুঃখজনক।

এ বিষয়ে ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক ড. ফরহাদ হোসেন আমার সংবাদকে বলেন, ছাত্র-ছাত্রীরা পড়াশোনা নিয়ে ব্যস্ত, বেশিরভাগের পরীক্ষা চলছে। করোনাও আছে। সব মিলিয়ে এ বছর বাদ দেওয়া হয়েছে। 

আমারসংবাদ/এমএস