Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৭২ ঘণ্টার মধ্যে গণপরিবহণে হাফ পাসের প্রজ্ঞাপন দাবি

জালাল আহমদ, ঢাবি

ডিসেম্বর ১, ২০২১, ১০:৫৫ এএম


৭২ ঘণ্টার মধ্যে গণপরিবহণে হাফ পাসের প্রজ্ঞাপন দাবি

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেছেন, "সারাদেশে শিক্ষার্থীদের জন্য ৭২ ঘণ্টার মধ্যে  প্রজ্ঞাপন দিয়ে গণপরিবহণে হাফ পাস নিশ্চিত করতে হবে। চলমান আন্দোলনে নাইম, মঈনুদ্দিনদের তাজা লাশের বিনিময়ে ঢাকা শহরের শিক্ষার্থীরা হাফ পাস পেলো কিন্তু বাইরের শিক্ষার্থীদের কি হাফ পাস লাগে না? ৩০% সিট খালি রেখেই বাসের ভাড়া নির্ধারণ করা হয়।

সুতরাং ঢাকা সহ সারাদেশে শিক্ষার্থীদের হাফ পাসের বিষয়টি ধরেই ভাড়া নির্ধারণ করা হয়েছে। সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা ইনিয়ে বিনিময়ে যা বলার চেষ্টা করছেন যে, তারা গরীব। তাই খরচ পোষাতে পারছেন না। উল্টো ভর্তুকি চাচ্ছেন। এগুলো তাদের তালবাহানা। 

মন্ত্রীরা গর্ব করে বলছেন যে, তারাও হাফ ভাড়া দিয়েছেন। বর্তমান প্রধানমন্ত্রীও ১৯৬৯ সালে হাফ ভাড়ার জন্য আন্দোলন করেছেন। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ১১ দফার অন্যতম দফা ছিলো হাফ ভাড়া। অথচ আজ তারা হাফ পাস চালু করতে পারছেন না।

সংসদে দাড়িয়ে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী বলেছেন, 'এই আন্দোলনে ছাত্রলীগ হামলা করেনি'। 

অথচ আমরা দেখলাম ছাত্রলীগের লোগো পড়া টি শার্ট গায়ে দিয়ে 'জয় বাংলা' শ্লোগান বলে হামলা করছে ছাত্রলীগ, যুবলীগের নেতারা বিভিন্ন কাউন্টার থেকে মাসোহারা নেয়। তাই তারা ছাত্রদের এই আন্দোলনে হামলা তো করবেই। কিন্তু সব ছাত্রলীগের পকেটে এই টাকা যায় না। তাই ছাত্রলীগের ভাইদেরও এই আন্দোলনে নিজের জায়গা থেকে শক্ত অবস্থান নেবার আহবান জানাচ্ছি"।

সংগঠনটির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেছেন, "বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ সব সময় শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে পাশে ছিল এবং সেই জায়গা থেকে চলমান শিক্ষার্থীদের আন্দোলনের সংহতি জানিয়ে আসছে। 

ইতিপূর্বে প্রজ্ঞাপনের দাবিতে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছি। 

আমরা দেখতে পেয়েছি সরকার এক ধরনের অস্বচ্ছতার জায়গা থেকে শুধুমাত্র ঢাকা মহানগরে হাফ-পাস ভাড়া কার্যকর করেছে। কিন্তু সারাদেশের শিক্ষার্থীরা বরং ঢাকা মহানগর শিক্ষার্থীদের তুলনায় নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত বলে তাদের পক্ষে পূর্ণ ভাড়া দেওয়া সম্ভব না।

সেই জায়গা থেকে আমরা বলবো সারাদেশে সকল ধরনের গণপরিবহনে হাফ পাস ভাড়া দিতে হবে। কিছুদিন পূর্বে নাঈমকে হত্যা ও গতপরশু রামপুরায় এসএসসি শিক্ষার্থী মাঈনুদ্দিন হত্যাকে করা হয়েছে। অবিলম্বে সুষ্ঠু তন্তদের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে।

বুধবার দুপুর ১২ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ কর্তৃক আয়োজিত এক  বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি সোহেল মৃধা, অর্থ সম্পাদক প্রিয়ম আহমেদ, সহ-সাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ, রুবেল মাহমুদ প্রমুখ।

আমারসংবাদ/এআই